এবারের আইপিএল খেলেই অবসরে যাচ্ছেন দিনেশ কার্তিক

স্পোর্টস ডেস্ক : আসন্ন আইপিএল খেলেই এই টুর্নামেন্ট থেকে অবসরে যাবেন ভারতের উইকেটরক্ষক ব্যাটসম্যান দিনেশ কার্তিক। ক্রিকেটবিষয়ক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর এক সাক্ষাৎকারে এই কথা জানিয়েছেন কার্তিক নিজেই।

আগামী জুনে ৩৯ বছরে পা দিবেন দিনেশ কার্তিক। এখনো আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় না বললেও, তার আগে আইপিএল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন তিনি। দিনেশ কার্তিক সেই সাত ক্রিকেটারের একজন, যিনি আইপিএলের প্রতিটি আসর খেলেছেন। বাকিরা হলেন- মহেন্দ্র সিং ধোনি, বিরাট কোহলি, রোহিত শর্মা, শিখর ধাওয়ান, ঋদ্ধিমান সাহা ও মনিশ পাণ্ডে।

দিল্লি ডেয়ারডেভিলসের (বর্তমানে দিল্লি ক্যাপিটালস) হয়ে আইপিএল ক্যারিয়ার শুরু করা কার্তিক খেলেছেন মোট ছয়টি ফ্র্যাঞ্চাইজির হয়ে। গত দুই মৌসুম ধরে তিনি খেলছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে। এর আগে ২০১৫ মৌসুমেও এই ফ্র্যাঞ্চাইজিটির হয়ে খেলেছেন তিনি।

এছাড়াও, কিংস ইলেভেন পাঞ্জাব (বর্তমানে পাঞ্জাব কিংস), মুম্বাই ইন্ডিয়ানস, গুজরাট লায়নস (বিলুপ্ত) এবং কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেছেন কার্তিক।

আইপিএলে মোট ২৪০ ম্যাচে ৪৫১৬ রান করেছেন কার্তিক। স্ট্রাইক রেট ১৩২-এর একটু বেশি। আছে ২০টি ফিফটি। উইকেটকিপার হিসেবে সব রকম ডিসমিসাল মিলিয়ে মহেন্দ্র সিং ধোনির পরই অবস্থান কার্তিকের (১৩৩)।

হয়তো এবারের আইপিএলের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকেও বিদায় বলে দিবেন কার্তিক। ওয়ানডে, টেস্ট ও টি-টোয়েন্টি মিলিয়ে মোট ১৭৬টি ম্যাচ খেলেছেন কার্তিক। সব মিলিয়ে তিন হাজারের বেশি রান করেছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধরিশাদকে ঘরোয়ায় না খেলানোটা দুর্ভাগ্যজনক : শান্ত
পরবর্তী নিবন্ধসুপ্রিম কোর্টের ‘স্মৃতি চিরঞ্জীব’ স্মারক সৌধে বিচারপতিদের শ্রদ্ধা