এটিএম বুথের নিরাপত্তা নিয়ে সংশয়

নিজস্ব প্রতিবেদক : অভিনব পদ্ধতিতে এটিএম বুথ থেকে টাকা চুরি হওয়ায় দুশ্চিন্তায় রয়েছে অনেক ব্যাংক। সবশেষ চুরিতে হ্যাকাররা এমন প্রযুক্তি ব্যবহার করেছে যাতে ব্যাংকের সার্ভারে কোনো তথ্য পৌঁছায়নি। কিন্তু ব্যাংকের হিসাব থেকে টাকা চলে গেছে ঠিকই।
গত শুক্রবার রাজধানীর খিলগাঁও এলাকার ডাচ-বাংলা ব্যাংকের একটি এটিএম বুথ থেকে দুইজন বিদেশি নাগরিক তিন লাখ টাকা উত্তোলন করে নিয়ে যান। যাওয়ার সময় তারা কিছু টাকা বুথে ফেলে যান। বিষয়টি বুথের নিরাপত্তারক্ষী ব্যাংক কর্মকর্তাদের জানালে তারা ঘটনাস্থলে গিয়ে সিসিটিভি ফুটেজ দেখেন। সেখানে দুই বিদেশি নাগরিকের টাকা উত্তোলনের দৃশ্য দেখা গেলেও ব্যাংকের সার্ভারে এই টাকা উত্তোলনের কোনও হিসাব জমা পড়েনি। বিষয়টি তাদের সন্দেহ হয়।
শনিবারও দুই বিদেশি নাগরিক আবারো একই বুথে টাকা উত্তোলন করতে যান। তাদের মুখে মাস্ক ও মাথায় ক্যাপ এবং বেশি সময় নেয়ার কারণে নিরাপত্তারক্ষী আশপাশের লোকজন ডেকে জড়ো করেন। বিষয়টি টের পেয়ে দুই বিদেশি নাগরিক পালিয়ে যাওয়ার চেষ্টা করলে একজনকে হাতেনাতে আটক করা হয়। পরে আটক ব্যক্তির দেয়া তথ্যের ভিত্তিতে হোটেল ওলিও ড্রিম হ্যাভেনে অভিযান চালিয়ে আরও ছয়জনকে আটক করা হয়।
জানতে চাইলে ডাচ-বাংলা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আবুল কাশেম মো. শিরিন বলেন, ‘এটিএম বুথ থেকে টাকা চুরির ঘটনায় বিভিন্ন বুথে নিরাপত্তা জোরদার করা হয়েছে। চুরির পদ্ধতি সম্পূর্ণ অভিনব। যে কার্ড দিয়ে চুরি করা হয়, সে কার্ডের সঙ্গে আমরা পরিচিত নই। কার্ডগুলো পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে।’
এবিষয়ে ইসলামী ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক আবু রেজা মো. ইয়াহিয়া জানান, এই চুরিতে ব্যবহৃত প্রযুক্তি বাংলাদেশে একেবারে নতুন। তবে সেই বিষয়টিকে মাথায় রেখে আমাদের বুথগুলোতে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ইসলামী ব্যাংকের এটিএম বুথে আমাদের নিজেদের তৈরি প্রযুক্তি ব্যবহার করা হয়। তাই ইসলামী ব্যাংকের বুথ থেকে টাকা চুরি হওয়ার কোনো সম্ভাবনা নেই বলে দাবি করেন এই কর্মকর্তা।
ডাচ-বাংলা ব্যাংকের আইটি সিকিউরিটি বিভাগের প্রধান মশিউর রহমানের সাথে যোগাযোগ করলে এবিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি তিনি। তবে ব্যাংকটির জনসংযোগ কর্মকর্তা জানান, এই মূহুর্তে আমাদের ব্যাংকের সকল নিরাপত্তা জোরদার করা হয়েছে। আশা করছি ঈদের মধ্যে এটিএম বুথে টাকার কোনো সঙ্কট থাকবে না। পাশাপাশি চুরি হওয়ার বিষয়েও সতর্ক অবস্থানে রয়েছে ব্যাংক।

 

পূর্ববর্তী নিবন্ধকেন্দ্রীয় ব্যাংকের নির্দেশের পরেও টাকা নেই এটিএম বুথে
পরবর্তী নিবন্ধবিদেশিদের ব্যাপারে এটিএম বুথে ব্যাংকগুলোর রেড অ্যালার্ট জারি