উপকারে না আসায় ডেমু ট্রেন কিনতে নিষেধ করলেন প্রধানমন্ত্রী


সাইদ রিপন: যাত্রীদের উপকারে না আসায় এবং আগে কেনা অনেকগুলো নষ্ট হয়ে যাওয়ায় ডিজেল ইলেকট্রিক মাল্টিপল ইউনিট (ডেমু) ট্রেন কিনতে নিষেধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে এ কথা বলেন প্রধানমন্ত্রী। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে পরিকল্পনা সচিব মো. নূরুল আমিন সাংবাদিকদের বিস্তারিত জানান।

আজ একনেক সভায় ৫ হাজার ১৪২ কোটি ৬ লাখ টাকা ব্যয়ে ৮টি প্রকল্পের অনুমোদন দিয়েছে। এর মধ্যে সারকারি অর্থায়নে (জিওবি) ৪১ হাজার ২৯ কোটি ৮১ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ১ হাজার ১২ কোটি ২৫ লাখ টাকা পাওয়া যাবে।

নুরুল আমিন বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে বলেছেন, আমরা উন্নয়ন চাই কিন্তু সে উন্নয়ন হতে হবে মানসস্পন্ন। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষকে উদ্দেশ্য করে প্রধানমন্ত্রী বলেছেন, আগে মাস্টার প্ল্যান করতে হবে। এরপর প্রকল্প নিতে হবে। কাজ যেন ভাল মানের হয়। কাজের আগে যেন একটা মাস্টার প্ল্যান করা হয়। যাতে যত্রতত্র অবকাঠামো না হয়।

এসময় কক্সবাজার জেলা প্রশাসনকেও একটা মাস্টার প্ল্যান করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। যাতে যত্রতত্র অবকাঠামো না হয়। প্রাকৃতিক দুর্যোগের হাত থেকে কক্সবাজারকে রক্ষা করতে ঝাউবন সৃজনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

পরিকল্পনা সচিব আরো জানান, সারা বাংলাদেশের উপজেলা পর্যায়ে মিনি স্টেডিয়াম নির্মানের নির্দেশনা দিয়েছেন। তিনি বলেছেন, সেসব স্টেডিয়াম কোন স্কুল, কলেজ বা মাদ্রাসার মাঠে নয়, আলাদা স্থানে, প্রয়োজনে উপজেলার বাইরে কোন স্থানে স্টেডিয়ামগুলো নির্মাণ করতে হবে। এসব স্টেডিয়ামের একদিকে গ্যালারি তৈরি করতে হবে। বাকি তিন দিক খোলা রাখতে হবে। যাতে মাঠের ভেতর কি হচ্ছে তা সাধারণ মানুষ দেখতে পারেন। এছাড়াও ‘কালিয়াকৈরে স্থাপিতব্য বঙ্গবন্ধু হাইটেক পার্কে খেলাধুলা, বিনোদন এবং শপিংমল তৈরির নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

অনুমোদিত প্রকল্পসমূহ হলো: গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের “হলিডেমোড়-বাজারঘাটা-লারপাড়া (বাসস্ট্যান্ড) প্রধান সড়ক সংস্কারসহ প্রশস্তকরণ” প্রকল্প, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুু্িক্ত মন্ত্রণালয়ের “চট্টগ্রামের মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে টেলিযোগাযোগ নেটওয়ার্ক স্থাপন” প্রকল্প, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের “বঙ্গবন্ধু হাই-টেক সিটি-২ এর সহায়ক অবকাঠামো নির্মাণ” প্রকল্প, স্থানীয় সরকার,

পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের “ঢাকা বিভাগের গুরুত্বপূর্ণ উপজেলা ও ইউনিয়ন সড়ক প্রশস্তকরণ ও শক্তিশালীকরণ” প্রকল্প, কৃষি মন্ত্রণালয়ের “পাবনা-নাটোর-সিরাজগঞ্জ জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন” প্রকল্প, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের “পাবর্ত্য চট্টগ্রাম পল্লী উন্নয়ন প্রকল্প ২য় পর্যায় (আউটপুট-বি:রুরাল কম্পোনেন্ট) (৩য় সংশোধিত)” প্রকল্প, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের “জনস্বাস্থ্য সুরক্ষায় ভেটেরিনারি পাবলিক হেল্থ সার্ভিস জোরদারকরণ” প্রকল্প, বাণিজ্য মন্ত্রণালয়ের “এক্সপোর্ট কম্পিটিটিভনেস ফর জবস (১ম সংশোধিত)” প্রকল্প।

পূর্ববর্তী নিবন্ধদেবের প্রশংসায় সৌমিত্র চট্টোপাধ্যায়
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম দক্ষিণ জেলা যুবলীগ : এক কমিটিতে ৯ বছর পার