উত্তেজনা বাড়াতে চায় না ভারত, সংযমের সঙ্গে কাজ করবে: সুষমা

পপুলার২৪নিউজ ডেস্ক:

ভারত আর উত্তেজনা বাড়াতে চায় না বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ। তিনি বলেন, তারা দায়িত্বশীলতা ও সংযমের সঙ্গে কাজ করবেন।-খবর এনডিটিভির।

পাকিস্তান নিজ মাটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অস্বীকার করছে বলে জানান চীন সফরে থাকা সুষমা স্বরাজ।

মঙ্গলবার নিয়ন্ত্রণরেখা পার হয়ে পাকিস্তান অংশে হামলার ঘটনার ন্যায্যতা নির্ধারণ করতে গিয়ে পুলওয়ামা আত্মঘাতী বোমা হামলার ঘটনায় ভারতীয়দের ক্ষোভের কথা জানিয়েছেন তিনি।

ওই হামলায় ভারতীয় একটি আধাসামরিক বাহিনীর ৪৪ জওয়ান নিহত হয়েছেন।

চীনের উজহেনে রাশিয়া, ভারত ও চীনের পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে যোগ দিয়েছেন। এ সময় তার বেইজিং ও মস্কোর সমকক্ষকে বলেন, বিমান হামলায় পাকিস্তানের কোনো সামরিক স্থাপনাকে লক্ষ্যবস্তু করা হয়নি। যাতে বেসামরিক লোকজন হতাহত না হন, হামলার লক্ষ্যবস্তু নির্ধারণে তা বিবেচনায় রাখা হয়েছে।

ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তান নিজ মাটিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে অব্যাহত অস্বীকার করার পর এবং লস্কর-ই-তৈয়বা ভারতীয় অংশে হামলার প্রস্তুতি নিচ্ছে বলে বিশ্বাসযোগ্য প্রমাণের ওপর ভিত্তি করে তার সরকার নিবৃত্তিমূলক হামলা চালিয়েছে।

তিনি বলেন, ভারতে আরেকটি সন্ত্রাসী হামলা থেকে নিষ্কৃতি পেতে জইশ-ই-মোহাম্মদের স্থাপনায় সুনির্দিষ্টভাবে নিবৃত্তিমূলক হামলা চালানো হয়েছে।

এদিকে কাশ্মীর সীমান্তে পাকিস্তান দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করার দাবি করার পর দুপক্ষকেই সংযম ও সংলাপের পথ বেছে নেয়ার আহ্বান জানিয়েছে প্রতিবেশী চীন।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লু কাং বলেন, আমাদের প্রত্যাশা- ভারত-পাকিস্তান দুই দেশই সংযমের পথ বেছে নিতে পারবে এবং এমন পথ বেছে নেবে যাতে তা সংলাপের সহায়ক হয়।

তিনি বলেন, দক্ষিণ এশিয়ায় স্থায়ী শান্তি ও স্থিতিশীলতা আনতে তারা সক্রিয় পদক্ষেপ নেবে।

এর আগে ভারতীয় বিমানবাহিনী কাশ্মীর সীমান্তের নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করে বোমা ফেলে যাওয়ার একদিন পর সীমান্তে পাল্টা হামলার দাবি করেছে পাকিস্তান। সীমান্তের ছয়টি লক্ষ্যবস্তুতে হামলা চালানো হয়েছে বলে দেশটি জানায়।

তবে নিজেদের আত্মরক্ষার দাবিতে তারা এই হামলা চালিয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগ অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল আসিফ গফুর।

তিনি বলেন, আমরা দেশের কাছে দায়বদ্ধ এবং শান্তি চাই। আমরা কোনো বিজয় দাবি করতে চাই না।

বুধবার রাওয়ালপিন্ডিতে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, দু্জন ভারতীয় পাইলটকে আটক করা হয়েছে।

তিনি বলেন, আজ সকালে পাকিস্তানি বিমানবাহিনী নিয়ন্ত্রণরেখা বরাবর ছয়টি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। কারণ আমরা দেশের কাছে দায়বদ্ধ। আমরা আত্মরক্ষার্থে হামলা চালিয়েছি।

তবে কোনো সামরিক লক্ষ্যবস্তুতে হামলা করা হবে না বলে তিনি জানিয়েছেন। আসিফ গফুর বলেন, আমাদের হামলায় কোনো প্রাণক্ষয় হয়নি। নিজেদের এখতিয়ারের ভেতরেই আমরা ছিলাম এবং আমরা হামলা চালিয়েছি।

পাকিস্তানের এই জেনারেল বলেন, আমরা পরিস্থিতিকে যুদ্ধের দিকে ঠেলে দিতে চাই না। পাকিস্তান ইচ্ছাকৃতভাবে উত্তেজনাকে এড়িয়ে চলছে।

পাকিস্তানের পররাষ্ট্র দফতার বলছে, ন্যূনতম প্রমাণ ছাড়াই ভারত কথিত সন্ত্রাসীদের সমর্থকদের ওপর হামলা চালিয়েছে। কিন্তু পাকিস্তানে ভারতীয় পৃষ্ঠপোষকতায় সন্ত্রাসী কার্যক্রমের উপভোগের বিরুদ্ধে আমরা প্রতিশোধের অধিকার রাখি।

পূর্ববর্তী নিবন্ধআকাশসীমায় জরুরি অবস্থা, বিমান চলাচল বন্ধ করল পাকিস্তান
পরবর্তী নিবন্ধভারতের সঙ্গে যুদ্ধে যেতে চায় না পাকিস্তান: সামরিক মুখপাত্র