উত্তর কোরিয়ার মিসাইল প্রতিরোধে যুক্তরাষ্ট্রের প্রস্তুতি

 পপুলার২৪নিউজ ডেস্ক:

উত্তর কোরিয়ার মিসাইল যেন যুক্তরাষ্ট্রে না পৌঁছায় সে জন্য প্রস্তুতি শুরু করেছে যুক্তরাষ্ট্র। এ জন্য খুব শিগগিরই যুক্তরাষ্ট্র অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করতে চলেছে বলে জানিয়েছে দেশটির ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা সংস্থা।

এর আগে অ্যান্টি-ব্যালিস্টিক মিসাইল পরীক্ষা করতে গিয়ে ব্যর্থ হয় যুক্তরাষ্ট্র। এতে মার্কিন সামরিক বাহিনীর দুর্বলতা প্রকাশ হয়ে পড়ে।

তবে এবার নতুন করে প্রস্তুতির পর সে পরীক্ষা শুরু করতে চাইছে মার্কিন সামরিক বাহিনী। এবার দ্য টার্মিনাল হাই অলটিটিউড এরিয়া ডিফেন্স (সংক্ষেপে থাড) সিস্টেমের পরীক্ষা করা হবে যা ছোট-মাঝারি রেঞ্জের মিসাইলকে ধ্বংস করার জন্য ডিজাইন করা হয়েছে।

গত সপ্তাহে উত্তর কোরিয়ার প্রথমবারের মতো ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল পরীক্ষার পরই বিষয়টি প্রকাশ্যে আসে। তবে এই ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইলের মোকাবিলার জন্য থাড-এর ডিজাইন করা হয়নি।

চলতি বছরে মার্কিন সামরিক বাহিনী দক্ষিণ কোরিয়ায় থাড স্থাপন শুরু করে, যা চীনের দুশ্চিন্তা আরও বাড়িয়ে তোলে। এ ছাড়া, ‘মার্কিন থাড ব্যাটারি’ গুওয়াম এবং হাওয়াই-এও স্থাপন করা হয়। এর মূল উদ্দেশ্য উত্তর কোরিয়া থেকে আসা মাঝারি রেঞ্জের মিসাইলকে প্রতিহত করা।

পূর্ববর্তী নিবন্ধইসরায়েলের শক্তিশালী ড্রোন যাচ্ছে ভারতে
পরবর্তী নিবন্ধমানহানির মামলায় ফখরুলের বিরুদ্ধে অভিযোগ গঠন