উইন্ডিজকে হারিয়ে সিরিজ জিতল ভারত

স্পোর্টস ডেস্ক : সিরিজের প্রথম ওয়ানডেতে হেসেখেলে জিতলেও পরের ম্যাচেই স্বাগতিক উইন্ডিজের কাছে হেরেছিল ভারত। যে কারণে তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেটি রূপ নিয়েছিল সিরিজ জেতার লড়াইয়ে। সেখানে ক্যারিবিয়ানদের রীতিমতো নাস্তানাবুদ করে সিরিজ নিজেদের করে নিয়েছে টিম ইন্ডিয়া।

ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে আগে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে পাঁচ উইকেটে ৩৫১ রান করেছিল ভারত। জবাবে ৩৫.৩ ওভারে মাত্র ১৫১ রানে গুটিয়ে যায় উইন্ডিজের ইনিংস। ২০০ রানের বিশাল ব্যবধানে জিতে সিরিজ ২-১ ব্যবধানে নিজেদের করে নিয়েছে মেন ইন ব্লুজরা।

এদিন টস জিতে ভারতকে ব্যাট করার আমন্ত্রণ জানান শেই হোপ। রোহিত শর্মার অনুপস্থিতিতে এ ম্যাচে ভারতকে নেতৃত্ব দেন হার্দিক পান্ডিয়া। ঈশান কিষাণ ও শুভমান গিলের ব্যাটে উড়ন্ত সূচনা পায় ভারত। ১৯.৪ ওভারের উদ্বোধনী জুটিতে দুজনে যোগ করেন ১৪৩ রান।

ইয়ানিক কারিয়াহর বলে ব্যক্তিগত ৭৭ রানে স্ট্যাম্পিংয়ের ফাঁদে পড়ে কিষাণ ফিরলে ভাঙে এ জুটি। তার সঙ্গী গিল সেঞ্চুরির সুবাস পেলেও শেষ পর্যন্ত তিন অংকের দেখা পাননি। সাজঘরে ফেরার আগে এ ওপেনার খেলেন ৮৫ রানের ইনিংস।

এ ইনিংসে ভারতের হয়ে ফিফটির দেখা পান আরও দুজন। সঞ্জু স্যামসন ৫১ রানে ফিরলেও ৫২ বলে ৭০ রানের দুর্দান্ত ইনিংস খেলে অপরাজিত থাকেন হার্দিক পান্ডিয়া। এছাড়া সূর্যকুমার যাদব ৩৫ রান করেন।

রান উৎসবের ম্যাচে উইন্ডিজের হয়ে কিপ্টে বোলিং করেছেন গুদাকেশ মোতি। ১০ ওভার হাত ঘুরিয়ে ৩৮ রান খরচায় এক উইকেট শিকার করেছেন তিনি। এছাড়া আলজারি জোসেফ, রোমারিও শেফার্ড দুটি ও কারিয়াহ একটি উইকেট নেন।

রান তাড়া করতে নেমে খাতা খোলার আগেই আউট হন ব্র্যান্ডন কিং। তার সঙ্গী কাইল মেয়ার্সও ৪ রানের বেশি করতে পারেননি। দুজনকেই ফেরান এ সিরিজে অভিষিক্ত মুকেশ কুমার। শুরুর এ ধাক্কা আর সামলে উঠতে পারেনি ক্যারিবীয়রা।

নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকা উইন্ডিজ একসময় ১০০ রানের নিচেই গুটিয়ে যাওয়ার শঙ্কায় পড়েছিল। নবম উইকেটে ৫৫ রানের জুটি গড়ে স্বাগতিকদের এ লজ্জা থেকে মুক্তি দেন জোসেফ ও মোতি।

দলের পক্ষে সর্বোচ্চ ৩৯ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন মোতি। এছাড়া অ্যালিক আথানাজে ৩২, জোসেফ ২৬ ও কারিয়াহ ১৯ রান করেন। আর কেউ দুই অংকের ঘরে যেতে পারেননি।

ভারতের হয়ে এ ম্যাচে বল হাতে মূল আগুন ঝরিয়েছেন শার্দুল ঠাকুর। তিনি একাই শিকার করেছেন ৪ উইকেট। এছাড়া মুকেশ তিনটি, কুলদীপ যাদব দুটি ও জয়দেব উনাদকাট একটি করে উইকেট শিকার করেন।

ওয়ানডে সিরিজ শেষে এখন টি-টোয়েন্টি ফরম্যাটে লড়াইয়ের অপেক্ষায় দুই দল। একই ভেন্যুতে আগামীকাল থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে উইন্ডিজ ও ভারত।

 

পূর্ববর্তী নিবন্ধটাঙ্গুয়ার হাওরে ঘুরতে গিয়ে গ্রেপ্তার, ৩২ শিক্ষার্থীর জামিন
পরবর্তী নিবন্ধমার্কিন যুক্তরাষ্ট্রে মৌসুম পূর্ব প্রস্তুতি পর্ব জয় দিয়ে শেষ করলো বার্সেলোনা