উইজডেনের ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ রুট

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাকের ১৫৯তম সংস্করণ প্রকাশিত হয়েছে বৃহস্পতিবার। যেখানে ২০২১ সালের পারফরম্যান্সের জন্য এই সংস্করণে ‘লিডিং ক্রিকেটার অব দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন ইংল্যান্ড টেস্ট ক্রিকেট দলের সদ্য বিদায়ী অধিনায়ক জো রুট।

টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের সাম্প্রতিক ব্যর্থতার দায় মাথায় নিয়ে সম্প্রতি দায়িত্ব ছেড়েছেন রেকর্ড ৬৪ ম্যাচে দলকে নেতৃত্ব দেওয়া রুট। এর কিছুদিনের মাঝেই পেলেন উইজডেন অ্যালমানাকের সেরার স্বীকৃতি। এর আগে ২০২০ ও ২০২১ সালের সংস্করণে লিডিং ক্রিকেটার নির্বাচিত হন রুটের সতীর্থ বেন স্টোকস।

২০২১ সালে টেস্ট ক্রিকেটে ১৫ ম্যাচ খেলে ৬১ গড়ে ১৭০৮ রান করেছেন রুট। অল্পের জন্য ভাঙতে পারেননি ২০০৬ সালে করা মোহাম্মদ ইউসুফের ১৭৮৮ রানের রেকর্ড। অবশ্য রুট উড়ন্ত ফর্মে থাকলেও, তার অধীনে শেষ ১৭ ম্যাচে মাত্র একটি জিতেছিল ইংল্যান্ড।

এছাড়া উইজডেনের বর্ষসেরা পাঁচ ক্রিকেটারের তালিকায় জায়গা পেয়েছেন ভারতের জাসপ্রিত বুমরাহ ও রোহিত শর্মা, নিউজিল্যান্ডের ডেভন কনওয়ে, ইংল্যান্ডের ওলি রবিনসন এবং দক্ষিণ আফ্রিকা নারী দলের অলরাউন্ডার ড্যান ফন নিকার্ক। একজন খেলোয়াড় ক্যারিয়ারে একবারই পেতে পারেন এই সম্মান।

এবারই প্রথমবারের মতো সেরা পাঁচ ক্রিকেটারের তালিকা এক দেশ থেকে জায়গা পেলেন দুই ক্রিকেটার। মূলত ইংল্যান্ড সফরে গিয়ে ভারতের হয়ে দারুণ পারফরম্যান্সের সুবাদে এ তালিকায় জায়গা হয়েছে বুমরাহ ও রোহিতের। এছাড়া কনওয়ে, রবিনসনরাও অভিষেকের পর দেখিয়েছেন সামর্থ্যের পুরোটা।

এর বাইরে ২০২১ সালের পারফরম্যান্সের জন্য আরও দুই ক্রিকেটারকে সম্মানিত করেছে উইজডেন। নারী ক্রিকেটের লিডিং ক্রিকেটার নির্বাচিত হয়েছে দক্ষিণ আফ্রিকার লিজল লি’তে। তিনি ২০২১ সালে খেলা ১১ ওয়ানডেতে ৯০ গড়ে ৬৩২ রান করেছেন।

অন্যদিকে স্বপ্নের মতো বছর কাটিয়ে এবারের লিডিং টি-টোয়েন্টি ক্রিকেটার নির্বাচিত হয়েছেন পাকিস্তানের মোহাম্মদ রিজওয়ান। তিনি ২০২১ সালে কুড়ি ওভারের ক্রিকেটে ৫৬ গড়ে বিশ্বরেকর্ড গড়ে ২০৩৬ রান করেছেন।

পূর্ববর্তী নিবন্ধজার্মান রাষ্ট্রদূত বিএনপিকে ‘মিস কোট’ করেছেন: মির্জা ফখরুল
পরবর্তী নিবন্ধসার্জিও রামোসের গোলে শিরোপার আরও কাছে পিএসজি