ঈদের আগেই গরুর মাংসের কেজি ৮শ, মুরগির ২৬০ টাকা

নিউজ ডেস্ক : ঈদ-উল-ফিতরের চাঁদ উঠার আগেই মাংসের দাম বাড়িয়েছে ব্যবসায়ীরা। মাত্র এক দিনের ব্যবধানে গরুর মাংসের দাম কেজি প্রতি বাড়ানো হয়েছে ৫০ টাকা। লেয়ার ও ব্রয়লার মুরগির দাম বাড়িয়েছে ৪০ থেকে ৫০ টাকা। পাকিস্তানি মুরগি কেজিতে দাম বাড়িয়েছে ৩০ টাকা।

ঈদকে কেন্দ্র করে কারসাজির মাধ্যমে মাংসের দাম বাড়ানো হয়েছে বলে অভিযোগ ক্রেতাদের। বিষয়টি স্বীকার করছে ব্যবসায়ীরাও। তারা বলছে, ঈদের কারণে মাংসের চাহিদা বেশি। চাহিদা বাড়ায় মাংসের টান পড়েছে। ফলে বেশি দামে গরু ও মাংস দুটোই কিনে আনতে হয়েছে। তাই বেশি দামে বিক্রি করছি।

সব কিছু যাচ্ছে ক্রেতাদের ওপর দিয়ে। ক্রেতারা বলেন, মুরগি, গরু খাসি সব মাংসের দাম বাড়ছে কেজি প্রতি ৫০ টাকা করে। খেতে হলে কিনতে হবে, উপায় নেই।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) রাজধানীতে গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজিতে। অথচ বুধবারও কেজি প্রতি গরুর মাংস বিক্রি হয়েছে ৭৫০ টাকা। একদিনের ব্যবধানে কেজিতে ৫০ টাকা দাম বেড়েছে। দাম বাড়ার দিনে দোকানগুলোতে ক্রেতাদের উপস্থিতি বেশি দেখা গেছে।

মালিবাগ বাজারে এক ক্রেতা বলেন, ঈদ উপলক্ষ্যে দাম বাড়তে পারে শুনে মাংস কিনতে এসেছি। এসেই দেখি দাম বেড়ে গেছে। ৫ কেজি মাংস কিনেছি ৮০০ টাকা কেজিতে। অথচ এ মাংসই গত সপ্তাহ ৭২০ টাকা কেজিতে কিনেছি। এটা কী ভাবা যায় বলেন? রীতিমতো ব্যবসার নামে ডাকাতি চলছে।

এদিকে তুলনামূলকভাবে বেশি দাম বেড়েছে গরিবের গরুর মাংস বলে খ্যাত ব্রয়লার মুরগির। যা আজ রাজধানীতে বিক্রি হচ্ছে ২৫০-২৬০ টাকা কেজিতে। অথচ বুধবার বিক্রি হয়েছে ২১০-২২০ টাকা কেজিতে। অর্থাৎ কেজিতে ৪০ থেকে ৫০ টাকা বেড়েছে। ব্রয়লার মুরগির দেখাদেখি কেজি প্রতি লেয়ার মুরগির দামও বেড়েছে ৩০ টাকায়। বুধবার ৩২০ টাকা কেজিতে বিক্রি হওয়া লাল লেয়ার বিক্রি বৃহস্পতিবার বিক্রি হচ্ছে ৩৫০ টাকা কেজিতে। আর সাদা লেয়ার বিক্রি হচ্ছে ৩২০ থেকে ৩৩০ টাকা কেজিতে।

রামপুরা বাজারের ব্যবসায়ীরা জানান, ঈদকে সামনে রেখেই ব্রয়লার ও লেয়ার মুরগির দাম বাড়ানো হয়েছে। ব্যবসায়ী শকওত আলী ঢাকা পোস্টকে বলেন, বুধবার ব্রয়লারের কেজি কিনেছি ১১৭ টাকায়। আজ কিনেছি ১৪২ টাকা কেজিতে। এবার আপনি বলেন কীভাবে কম বিক্রি করব? যাতায়াত খরচ ও দোকান ভাড়া মিলে আমাদের বিক্রি করতে হচ্ছে ২৬০ টাকা কেজিতে।

 

বাজারগুলোতে পাকিস্তানি ককগুলো বিক্রি হচ্ছে ৩৮০ টাকা কেজিতে। বুধবার এ মুরগি বিক্রি হয়েছে ৩৪০ থেকে ৩৫০ টাকা কেজিতে। অর্থাৎ পাকিস্তানি মুরগি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩০ টাকা কেজিতে।

বাজারগুলোতে দেশি মুরগি বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকা কেজিতে। যা বুধবার বিক্রি হয়েছে ৫০০ থেকে ৫৫০ টাকা দরে। এছাড়াও আর খাসির মাংস বিক্রি হচ্ছে ১২০০ টাকা কেজিতে। ছাগলের মাংস বিক্রি হচ্ছে ১১০০ থেকে ১১৫০ টাকা কেজিতে।

সরকারি বাজার মনিটরিং প্রতিষ্ঠান টেডিং কর্পোরেশন অব বাংলাদেশের (টিবিসি) তথ্যমতে, বুধবার রাজধানীতে গরুর মাংস বিক্রি হয়েছে ৭৩০ থেকে ৭৫০ টাকা। একইদিন খাসির মাংস বিক্রি হয় কেজিতে ১১০০ টাকা কেজিতে। দেশি মুরগি বিক্রি হয় ৪৫০ থেকে ৫৫০ টাকা কেজিতে। ব্রয়লার মুরগি বিক্রি হয় ২০০ থেকে ২১৫ টাকা কেজিতে। যা এক সপ্তাহ আগেও ছিল ১৯০ থেকে ২১০ টাকা কেজি।

 

পূর্ববর্তী নিবন্ধকাপ্তাই হ্রদে আজ থেকে ৩ মাস মাছ ধরায় নিষেধাজ্ঞা
পরবর্তী নিবন্ধনির্বাচনে ইইউ-যুক্তরাজ্যের পর্যবেক্ষকদের স্বাগত জানানো হবে: প্রধানমন্ত্রী