ইসি নিয়োগের রিট: শুনানি শেষ, আদেশ দুপুরে

পপুলার২৪নিউজ প্রতিবেদক:
প্রধান নির্বাচন কমিশনার এবং চার কমিশনারের নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে দায়েরকৃত রিটের ওপর শুনানি শেষ হয়েছে। বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি মোহাম্মদ উল্লাহর ডিভিশন বেঞ্চে আজ সোমবার দুপুরে আদেশ দিবেন। আবেদনের পক্ষে আইনজীবী ইউনূস আলী আকন্দ শুনানি করেন। গতকাল রবিবার হাইকোর্টের সংশি­ষ্ট শাখায় এই আবেদন দাখিল করা হয়। আবেদনে মন্ত্রিপরিষদ সচিব, আইন সচিব, নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব এবং সিইসিসহ অপর কমিশনারদেরকে বিবাদী করা হয়েছে।

রিট আবেদনে বলা হয়েছে, সংবিধানের ১১৮ অনুচ্ছেদ অনুযায়ী আইন প্রণয়ন করে নির্বাচন কমিশন গঠনে স্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু এ আইন না করেই কমিশন গঠন করা হয়েছে। এছাড়া যাদেরকে প্রধান নির্বাচন কমিশনার ও কমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়েছে, তাদের সবাই সরকারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা।

পাবলিক সারভেন্ট (রিটারমেন্ট) অ্যাক্ট-৭৪-এর ৫(১) ধারা অনুযায়ী অবসরপ্রাপ্ত কোনো কর্মকর্তাকে পুনরায় নিয়োগ দেয়া যায় না। অথচ নিয়োগপ্রাপ্ত পাঁচজনই অবসরপ্রাপ্ত কর্মকর্তা। যাদের বয়স ৭০ থেকে ৭৫ বছর। ভারতসহ পৃথিবীর বিভিন্ন দেশে ৬৫ বছরের পর আর চাকুরি করার সুযোগ নেই। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনূস আলী আকন্দ এই রিট করেন। তিনি বলেন, চলতি সপ্তাহে হাইকোর্টে এ আবেদনের ওপর শুনানি হতে পারে।

পূর্ববর্তী নিবন্ধভার্চুয়াল রিয়ালিটি পাওয়া যাবে গুগল ক্রোমেও
পরবর্তী নিবন্ধরাতে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করবেন ব্রিটিশ এমপিরা