ইসি গঠনে রাষ্ট্রপতির সংলাপ শুরু কাল, প্রথম বসছে জাপা

নিজস্ব প্রতিবেদক:

স্বাধীন, নিরপেক্ষ, গ্রহণযোগ্য, শক্তিশালী ও কার্যকর নির্বাচন কমিশন গঠনের লক্ষ্যে শুরু হচ্ছে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ।

সোমবার রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে প্রথম দল হিসেবে সংলাপে বসতে যাচ্ছে সংসদের প্রধান বিরোধীদল জাতীয় পার্টি। বিকেল চারটায় বঙ্গভবনে সংলাপ শুরু হবে বলে বাসসকে জানিয়েছেন রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন।

তিনি জানান, নির্বাচন কমিশনে নিবন্ধিত সব রাজনৈতিক দলের সঙ্গেই রাষ্ট্রপতি আলোচনার ইচ্ছা প্রকাশ করেছেন। খুব অল্প সময়ের মধ্যেই সংলাপ শেষ করার প্রস্তুতি রয়েছে।

এ লক্ষ্যে একদিনে একাধিক দলের সঙ্গেও বৈঠক হতে পারে এমন ইঙ্গিত মিলেছে বঙ্গভবন থেকে। মঙ্গলবার বৈঠক হবে জাতীয় সমাজতান্ত্রিক দলের- জাসদ (ইনু) সঙ্গে। মাঝামাঝি পর্যায়ে অনুষ্ঠিত হতে পারে সরকারি দল আওয়ামী লীগের সঙ্গে সংলাপ।

জাতীয় পার্টি সূত্রে জানা গেছে, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেবেন জাতীয় পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের, মহাসচিব মুজিবুল হক চুন্নু, সিনিয়র কো চেয়ারম্যান ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, কো-চেয়ারম্যান রুহুল আমিন হাওলাদার, কাজী ফিরোজ রশীদ, সৈয়দ আবুল হোসেন বাবলা, প্রেসিডিয়াম সদস্য মসিউর রহমান রাঙ্গা ও অ্যাডভোকেট সালমা ইসলাম।

এ বিষয়ে জানতে চাইলে জাপার মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেন, রাষ্ট্রপতি আমাদের মতবিনিময়ের জন্য ডেকেছেন, আমরা যাব। সেখানে যা আলোচনা হয়, তার ওপর ভিত্তি করে জবাব দেব।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, নতুন নির্বাচন কমিশন গঠনে আমাদের কাছে কোনো নাম চাওয়া হয়নি। শুধু মতবিনিময় করার জন্য ডাকা হয়েছে। ফলে, কোনো নাম প্রস্তাবের বিষয় আসছে না।

সংলাপে অংশ নেওয়া নেতাদের কোভিড টেস্ট করে যেতে নির্দেশনা দেওয়া আছে।

 

পূর্ববর্তী নিবন্ধশ্রীলংকাকে ১২ গোল দিয়ে ফাইনালে বাংলাদেশ
পরবর্তী নিবন্ধবাংলাদেশকে আরও ১৮ লাখ ফাইজারের টিকা দিল যুক্তরাষ্ট্র