ইসরায়েলকে জবাবদিহিতার আওতায় আনার আহ্বান বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক:

ফিলিস্তিনের দখল করা অঞ্চলে ইসরায়েল কর্তৃক যেসব আন্তর্জাতিক আইন লঙ্ঘন হয়েছে, তার জন্য দেশটিকে জবাবদিহিতা ও ন্যায়বিচারের আওতায় আনতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২৭ মে) ফিলিস্তিন ইস্যুতে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের বিশেষ সেশনে এ আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

 

ইসরাইলের বিতর্কিত এবং অবৈধ কর্মকাণ্ডের জন্য তীব্র নিন্দা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানবাধিকার কাউন্সিলকে অবশ্যই সিদ্ধান্তমূলক পদক্ষেপ নিতে হবে। ইসরায়েলের অব্যাহত অবৈধ দখলের জন্য আইনের ব্যত্যয় ঘটছে, এটা বন্ধ করতে হবে।

ইসরায়েল দখলদারির ঘটনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ভূমিকা নিয়ে দুঃখ প্রকাশ করে মোমেন বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়মুক্তি ও প্রতিক্রিয়া কেবল দখলদার বাহিনীকে উৎসাহিত করেছিল। সাম্প্রতিক যুদ্ধ বিরতি অবশ্যই আমাদের কাঁধ থেকে দায়বদ্ধতার ভার চাপিয়ে দেওয়ার কোনো অজুহাত নয়, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

জবাবদিহিতা এবং ন্যায়বিচারের গুরুত্ব তুলে ধরে ড. মোমেন বলেন, আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) মাধ্যমে এই ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিতসহ জাতিসংঘের পক্ষে একটি নিরপেক্ষ তদন্ত কাউন্সিল কাজ করতে পারে।

এ সময় পররাষ্ট্রমন্ত্রী ফিলিস্তিনিদের মানবিক সহায়তা দেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

ভার্চুয়ালি অনুষ্ঠিত বিশেষ সেশনে ফিলিস্তিন, তুরস্ক, নামিবিয়া, পাকিস্তান, লিবিয়া, তিউনিশিয়া, কুয়েত, সিরিয়া, কাতার এবং মিশরের পররাষ্ট্রমন্ত্রীরা যুক্ত ছিলেন।

পূর্ববর্তী নিবন্ধফাইজারের ১ লাখ ডোজ টিকা আসবে রোববার
পরবর্তী নিবন্ধসয়াবিন তেলের দাম লিটারে বাড়ল ৯ টাকা