ইউক্রেনে হামলার কারণে রুশ কূটনীতিকের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক:

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ গড়ালো চতুর্থ মাসে। এখনো চলছে লড়াই। এর মাঝে খবর পাওয়া গেছে, ইউক্রেনে রাশিয়ার হামলাকে ‘অপরাধ’ আখ্যায়িত করে পদত্যাগ করেছেন জাতিসংঘে নিযুক্ত রুশ কূটনীতিক বরিস বোনদারেভ। তিনি জেনেভায় রুশ মিশনে একজন পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

এই কূটনীতিকের মতে, নিজ দেশকে নিয়ে আগে কখনো এতটা লজ্জায় পড়েননি তিনি।

জানা গেছে, জেনেভা কার্যালয়ে অন্য দেশগুলোর মিশনে একটি চিঠি পাঠিয়েছেন বরিস বোনদারেভ। সেখানে তিনি ইউক্রেনে রুশ হামলার নিন্দা জানিয়েছেন। একই সঙ্গে পদত্যাগের বিষয়টিও নিশ্চিত করেন।

চিঠিতে পুতিন সরকারের ওই কূটনীতিক আরও বলেন, শুধু ইউক্রেন নয়, বরং পুরো পশ্চিমা বিশ্বের বিরুদ্ধেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধ শুরু করেছেন। এর ফলে শুধু ইউক্রেনের জনগণের সঙ্গেই অপরাধ করা হচ্ছে না, পাশাপাশি রাশিয়ার মানুষের সঙ্গেও অপরাধ হচ্ছে।

৪১ বছর বয়সী এই রুশ কূটনৈতিক জানান, তিনি দুই দশক ধরে রাশিয়ান পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করেছেন এবং ২০১৯ সাল থেকে জেনেভায় দেশটির মিশনে পরামর্শদাতা হিসাবে নিযুক্ত ছিলেন।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া। দেশ দুটির টানা তিন মাসের লড়াইয়ে বহু মানুষ হতাহত হয়েছে। বিধ্বস্ত হয়েছে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ নানা স্থাপনা। আধুনিক অস্ত্রের ঝনঝনানিতে ধ্বংসযজ্ঞে পরিণত হয় ইউক্রেনের রাজধানী কিয়েভসহ গুরুত্বপূর্ণ সব অঞ্চল। জীবন বাঁচাতে দেশ ছেড়ে পালিয়েছেন ইউক্রেনের বহু নাগরিক।

সূত্র: আল-জাজিরা

পূর্ববর্তী নিবন্ধআজ আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট
পরবর্তী নিবন্ধহজসহ বিশেষ প্রয়োজনে বিদেশ যেতে পারবেন ব্যাংকাররা