ইউক্রেনে সাইবার হামলা চালিয়েছে রাশিয়া: যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক : চলতি সপ্তাহে ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি ব্যাংকে সাইবার হামলা চালানো হয়েছে বলে জানিয়েছিল দেশটির সরকার। ব্রিটিশ সরকারের অভিযোগ, রাশিয়ার গোয়েন্দারা সেই হামলা চালিয়েছে। স্থানীয় সময় শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) যুক্তরাজ্যের সরকারের তরফ থেকে বিবৃতি জানিয়ে এমন দাবি করা হয়। যদিও মস্কো সেই সাইবার হামলার দায় অস্বীকার করেছে।

ইউক্রেনিয়ান সেন্টার ফর স্ট্র্যাটেজিক কমিউনিকেশনস অ্যান্ড ইনফরমেশন সিকিউরিটি, ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি ব্যাংকে সাইবার হামলা চালানো হয় বলে দাবি করে। তবে এ হামলার জন্য সরাসরি কাউকে দায়ী করেনি ইউক্রেন সরকার।

এক বিবৃতিতে রাশিয়ার নাম উল্লেখ না করে তারা জানিয়েছিল, আগ্রাসী আচরণে কাজ না হওয়ায় অনৈতিক কৌশল বেছে নেওয়া হয়েছে।

এ হামলার পেছনে কারা রয়েছে তা উল্লেখ করে ব্রিটিশ সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের ব্যাংকিং সেক্টরে গত ১৫ ও ১৬ ফেব্রুয়ারি যে সাইবার হামলা চালানো হয়েছে, সেই হামলার সঙ্গে রাশিয়ার গোয়েন্দা সংস্থার সদস্যরা সম্পৃক্ত।

এদিকে, ইউক্রেনে সাইবার হামলার খবরে পোল্যান্ড সরকারের তরফ থেকে নিরাপত্তা সার্ভিস এবং জনপ্রশাসন সংশ্লিষ্টদের সতর্ক করে দেওয়া হয়।

ইউক্রেন সীমান্তে রাশিয়া সেনা মোতায়েনের পর আরও একবার সাইবার হামলার শিকার হয় ইউক্রেনের সরকারি ওয়েবসাইটগুলো। ইউক্রেনের অন্তত ৭০টি সরকারি ওয়েবসাইট এই সাইবার হামলার শিকার হয়েছিল বলে জানিয়েছিল রয়টার্স। সূত্র: এএফপি

পূর্ববর্তী নিবন্ধ২৫ মার্চ রাতে এক মিনিট অন্ধকারে থাকবে দেশ
পরবর্তী নিবন্ধ‘পাণ্ডবদের ছাড়াই চ্যাম্পিয়ন হওয়ায় আনন্দ বেশি’