ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে মধ্যপ্রাচ্য থেকে স্বেচ্ছাসেবক আনছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক : ইউক্রেনের বিরুদ্ধে লড়াইয়ে অংশ নিতে মধ্যপ্রাচ্য থেকে স্বেচ্ছাসেবকদের রাশিয়ায় আসার অনুমতি দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। শুক্রবার রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলে তিনি এই অনুমতির কথা জানিয়েছেন।

পুতিন বলেছেন, ‘আপনি যদি দেখেন যে এই মানুষগুলো অর্থের জন্য নয়,বরং স্বেচ্ছায় দোনবাসে বসবাসকারীদের সাহায্য করতে আসে, তাহলে তারা যা চায় আমাদের তা দিতে হবে এবং তাদের সংঘাতের এলাকায় যেতে সহায়তা করতে হবে।’

প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট পুতিনকে জানিয়েছেন, মধ্যপ্রাচ্যে ১৬ হাজার স্বেচ্ছাসেবক রয়েছে। তারা দোনবাসে রাশিয়ার পক্ষে লড়াই করতে চায়।

ধারণা করা হচ্ছে, সিরিয়ার সরকারি সেনাদের ইউক্রেনে যুদ্ধ করার জন্য রাশিয়া অর্থ প্রদান করতে পারে। রাশিয়ার বিমান বাহিনী এবং কিছু বিশেষ ইউনিট সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদকে সমর্থন করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিল।

পুতিনের এই বক্তব্যের আগে ইউক্রেন সরকার জানিয়েছিল, তারা বিদেশি স্বেচ্ছাসেবকদের একটি বাহিনী গঠন করছে যারা রাশিয়ার সেনাবাহিনীর বিরুদ্ধে লড়াইয়ে সহায়তা করতে ইচ্ছুক।

পুতিন কাউন্সিলকে বলেছেন, ‘পশ্চিমা পৃষ্ঠপোষকরা’ ইউক্রেন সংঘাতের জন্য ভাড়াটে সেনা নিয়োগ দিয়েছে, যা প্রকাশ্যে ‘আন্তর্জাতিক আইনের সব নিয়ম লঙ্ঘন করছে।’

পূর্ববর্তী নিবন্ধ‘হাদিসুর রহমানের মরদেহ ১৩-১৪ মার্চ বাংলাদেশে পৌঁছাবে’
পরবর্তী নিবন্ধক্রিকেট মাঠে ঘাম ঝরাচ্ছেন আনুশকা শর্মা