ইংল্যান্ডে চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতায় টপ ফাইভে ‘ছিটমহল’

বিনোদন ডেস্ক : চলচ্চিত্র পরিচালক এইচ আর হাবিবের ছবি ‘ছিটমহল’। ছবিটি ইংল্যান্ডের লিফটপ গ্লোবাল নেটওয়ার্ক আন্তর্জাতিক ফিল্ম ফ্যাস্টিভ্যালে টপ ফাইভে স্থান করে নিয়েছে।

জানা গেছে ছবিগুলোর উপড় ভোটিং শুরু হয় ৪ জুলাই থেকে। আগামী ২৭ জুলাই শেষ হবে চূড়ান্ত নির্বাচন। এরই মধ্যে ছিটমহল প্রতিযোগিতার দুইটি ধাপ অতিক্রম করে ৩য় ধাপে রয়েছে। ‘ছিটমহল’র স্থান টপ ফাইভে রয়েছে বলে জানা গেছে।

ছিটমহলের সাথে প্রতিযোগিতায় অংশ নেওয়া বিশ্বের অনেক প্রথিতযশা পরিচালকদেরও ছবি রয়েছে। ভারত-বাংলাদেশের মধ্যে অমীমাংসিত ভূমি নিয়ে ৬৮ বছরের এক বঞ্চনা ও বেদনার ইতিহাসের নাম ছিটমহল। সম্প্রতি যার সুরাহা হয়েছে দুই দেশের ইচ্ছায়। এই ঘটনা নিয়ে বিশ্বের একমাত্র ফিচার ফিল্ম ‘ছিটমহল’।

নির্মাতা এইচ আর হাবিবের সাথে কথা হলে তিনি জানান, ‘প্রায় একমাসে ধরেই চলবে উৎসবটি। ছবি আন্তর্জাতিক ফিল্ম ফ্যাষ্টিভ্যালের চূড়ান্ত পর্বে লড়েছে ভাল লাগছে। ছিটমহল আমারও অনেক ত্যাগ তিতীক্ষার ছবি। অনেক অনটন যুক্ত হয়েছিল ছবিটি রিলিজ করতে। বিশ্বে মর্যাদাপূর্ণ চলচ্চিত্র উৎসবে এই পর্যায়ে দেশের মুখ উজ্জ্বল করছে। যা অনেক আনন্দের বিষয়। পেছনের সব কষ্ট ছিটমহল বাসীর মত আমিও ভুলে গেছি।’

ছিটমহলে অভিনয় করেছেন পিয়া জান্নাতুল, আরমান পারভেজ মুরাদ,মৌসুমী হামিদ,ডন হক, আনোয়ারুল আলম সজল, এবিএম সহেল রশিদ, শিমুল খান,উজ্জ্বল কবির হিমু,অঞ্জলি সাথী প্রমূখ।

এদিকে এইচ আর হাবিব জানান, তার সায়েন্স ফিকশন ছবি ‘জলকিরণ’ আসছে এই বছরেই।

পূর্ববর্তী নিবন্ধএবার বিদেশেও মুক্তি পাবে ‘পরাণ’
পরবর্তী নিবন্ধবাংলালিংক-যমুনা ব্যাংককে সাকিবের লিগ্যাল নোটিশ