ইংল্যান্ডকে ইনিংস হারের লজ্জা দিলো ভারত

স্পোর্টস ডেস্ক : সিরিজের প্রথম টেস্টে জিতেছিল ইংল্যান্ড। সেখান থেকে দারুণভাবে ঘুরে দাঁড়ায় রোহিত শর্মার ভারত। টানা তিন টেস্ট জিতে সিরিজ নিশ্চিত করে। পঞ্চম ও শেষ টেস্টটি ছিল কেবল আনুষ্ঠানিকতা।

তবে ঘরের মাঠে ভয়ংকর ভারত ইংল্যান্ডকে শেষবেলায়ও শান্তি দিলো না। ধর্মশালা টেস্টে ইনিংস ও ৬৪ রানে জিতে পাঁচ ম্যাচ সিরিজ ৪-১ ব্যবধানে শেষ করেছে রোহিতের দল।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ২১৮ রানের জবাবে ৪৭৭ রানের বিশাল সংগ্রহ গড়েছিল ভারত। তখনই বলতে গেলে ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে যায়। ২৫৯ রানে পিছিয়ে থাকা ইংলিশরা দ্বিতীয় ইনিংসে কতটা প্রতিরোধ গড়তে পারে, সেটাই ছিল দেখার।

কিন্তু শুরুতেই রবিচন্দ্রন অশ্বিনের ঘূর্ণিতে পড়ে দাঁড়াতে পারেনি ইংল্যান্ড। ৩৬ রানে তারা হারায় ৩ উইকেট। এরপর জনি বেয়ারস্টো আর জো রুট কিছুটা প্রতিরোধ গড়েছিলেন। বেয়ারস্টো ৩৯ করে হন কুলদীপ যাদবের শিকার।

এরপর ফের অশ্বিনের তোপ। একটা প্রান্ত ধরে তবু লড়াই চালিয়ে যেতে থাকেন রুট। ইনিংস পরাজয় এড়াতে যথাসাধ্য চেষ্টা করেছেন তিনি। কিন্তু শেষ রক্ষা হয়নি। শেষ ব্যাটার হিসেবে কুলদীপের শিকার হন তিনি ৮৪ রান করে। অশ্বিন ৭৭ রানে নেন ৫টি উইকেট।

তবে প্রথম ইনিংসে ৫ উইকেটের সঙ্গে ৩০ রান আর দ্বিতীয় ইনিংসে ২ উইকেট পাওয়া কুলদীপই হয়েছেন ম্যাচসেরা। আর পাঁচ টেস্টে ৭১২ রান করে করে সিরিজসেরা হয়েছেন জসশ্বী জয়সওয়াল।

পূর্ববর্তী নিবন্ধহজ পালন যথানিয়মে না হলে দায়ভার গাইডের: ধর্মমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিচ্ছিন্ন ঘটনায় শেষ হলো দুই সিটিতে ভোটগ্রহণ, চলছে গণনা