আলভারেজের জোড়া গোলে শুভ সূচনা চ্যাম্পিয়ন ম্যানসিটির

স্পোর্টস ডেস্ক : আরলিং হালান্ড গোল পেলেন না। তাতে কী, আর্জেন্টাইন হুলিয়ান আলভারেজ আছে না! ম্যানচেস্টার সিটির গোল এবং জয় পেতে কষ্ট করতে হবে কেন। জাতীয় দলে মেসির সতীর্থ আলভারেজ করলেন জোড়া গোল। তাতেই চ্যাম্পিয়ন্স লিগে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ান ক্লাব রেড স্টার বেলগ্রেডকে ৩-১ গোলে হারিয়ে শুভ সূচনা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

চ্যাম্পিয়ন্স লিগে শিরোপা ধরে রাখার মিশনে নামার আগেরদিনই কোচ পেপ গার্দিওলা দাবি করেছিলেন, ‘উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় এখন তেমন কোনো কঠিন কাজ নয়। অনেকটাই সহজ। যদিও তার ফুটবলাররা সবাই সিরিয়াস।’

 

নিজেদের মাঠ ইত্তিহাদ স্টেডিয়ামে রেড স্টার বেলগ্রেডের বিপক্ষে যেন কোচের কথার প্রতিধ্বনিই তুললেন ম্যানসিটি ফুটবলাররা। হুলিয়ান আলভারেজের জোড়া গোলের সঙ্গে বাকি গোলটি উপহার দিয়েছেন স্প্যানিশ তারকা রদ্রি। রেড স্টার বেলগ্রেডের হয়ে একমাত্র গোলটি করেন উসমান বুখারি।

ইত্তিহাদে গতকাল ম্যানসিটি খেলতে নেমেছিলো ২৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নিয়ে। এবার সব মিলিয়ে ২৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়লো তারা।

 

মঙ্গলবার রাতের ম্যাচের পরিসংখ্যান দেখলেই বোঝা সম্ভব, কতটা প্রভাব বিস্তার করে খেলেছে ম্যানসিটি। ম্যাচজুড়ে সিটি ফুটবলারদের পেছন পেছন যেন দৌড়ে বেড়িয়েছে রেড স্টারের ফুটবলাররা। বল দখলে সিটির আধিপত্য ছিল ৭৬ ভাগ। মাত্র ২৪ ভাগ বল দখলে রাখতে পেরেছিলো রেড স্টার বেলগ্রেড।

প্রতিপক্ষের জালে মুহুর্মুহু আক্রমণ শানিয়েছে সিটি ফুটবলাররা। সব মিলিয়ে সিটি ফুটবলাররা গোলের চেষ্টা করেছে ৩৭বার। গোল পোস্টে শর্ট নিয়েছে ১৬টি। পরীক্ষা দিতে হয়েছে বেশি বেলগ্রেডের গোলরক্ষক ওমরি গ্লেজারকে। ১৩বার তিনি দলকে রক্ষা করেন গোল থেকে। উল্টো সিটির জালে ম্যাচজুড়ে মাত্র তিনবার গোলের চেষ্টা চালাতে সক্ষম হয় রেড স্টার বেলগ্রেড। ২টি শট নিয়েছিলো গোল লক্ষ্যে তার মধ্যে একটিতেই হলো গোল এবং অন্য শটটি ঠেকিয়ে দেন গোলরক্ষক এডারসন।

খেলার ধারার বিপরীতে প্রথমে গোল হজম করে বসে ম্যানসিটি। ম্যাচের ৪৫তম মিনিটেই পিছিয়ে পড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। মুহুর্মুহু আক্রমণ করেও প্রথমার্ধে কোনো গোল আদায় করতে পারেনি সিটি। উল্টো ৪৫তম মিনিটে উসমান বুখারির দুর্দান্ত এক গোলে পিছিয়ে পড়তে হয় সিটিজেনদের।

 

যদিও গোলটি নিয়ে খানিকটা বিতর্ক তৈরি হয়। ঘানাইয়ান তারকা বুখারি বক্সের মধ্যে প্রবেশ করে দারুণ শটে এডারসনকে পরাস্ত করলেও সাইড রেফারি ফ্ল্যাগ তুলে দাঁড়িয়ে যান। জানিয়ে দেন এটা অফসাইড। কিন্তু রেড স্টার খেলোয়াড়রা প্রতিবাদ করে। তারা ভিএআরের দাবি তোলে। ফলে রেফারিকে ভিএআর চেক করতে হয়। সেখানেই দেখা যায় বুখারি অফসাইড ছিলেন না।

তবে ইত্তিহাদ স্টেডিয়ামের দর্শকদের খুব বেশি অপেক্ষা করতে হয়নি। দ্বিতীয়ার্ধ শুরুর প্রথমেই দলকে সমতায় ফেরান আর্জেন্টাইন তারকা হুলিয়ান আলভারেজ। ৪৭তম মিনিটে প্রথম গোলটি করেন তিনি। ম্যাচরে বয়স যখন ১ ঘণ্টা (৬০ মিনিট), তখন দ্বিতীয় গোল করেন তিনি। দলকে এনে দেন প্রথমবারের মত লিড।

৭৩ মিনিটে আবারও গোল করেন ম্যানসিটি। এবার গোলদাতা ছিলেন স্প্যানিশ তারকা রদ্রি। নরওয়েজিয়ান গোল মেশিন আরলিং হালান্ড প্রথমার্ধে বেশ কিছু সহজ সুযোগ মিস করেন। এ নিয়ে চ্যাম্পিয়ন্স লিগে টানা চার ম্যাচ গোল বঞ্চিত থাকতে হলো তাকে।

 

প্রথমার্ধে ২২বার গোলের চেষ্টা চালায় সিটি। চ্যাম্পিয়ন্স লিগের ইতিহাসে এত গোলের চেষ্টা আর কোনো দল কখনো করতে পারেনি। কিন্তু ২২ প্রচেষ্টায় একটিও গোল করতে পারেনি তারা।

এত বেশি সুযোগ নষ্ট করায় হতাশ কোচ গার্দিওলাও। তিনি বলেন, ‘শেষ দুই ম্যাচে আমরা যে কতগুলো সুযোগ নষ্ট করেছি, তার হিসেব বের করা মুস্কিল হয়ে যাবে। আমরা সত্যিই অসাধারণ ফুটবল খেলতেছি। কিন্তু কোনোভাবেই গোল করতে সক্ষম হচ্ছি না। আমরা ধারাবাহিকতা ধরে রাখছি এবং ম্যাচের শেষ মুহূর্তে গিয়ে জয়লাভ করছি।’

 

পূর্ববর্তী নিবন্ধরয়্যাল অ্যান্টুয়াপ এফসিকে গোলবন্যায় ভাসিয়ে চ্যাম্পিয়ন্স লিগ শুরু বার্সেলোনার
পরবর্তী নিবন্ধজেরিন খানের বিরুদ্ধে এবার হুমকির অভিযোগ