আর্থিক সঙ্কটে কলকাতার মেট্রোরেল

আন্তর্জাতিক ডেস্ক : আর্থিক সঙ্কটের মুখে পড়েছে কলকাতার মেট্রোরেল। ১০০ টাকা আয় করতে কলকাতা মেট্রোর খরচ করতে হচ্ছে ৪৩২ টাকা। রেলের কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (সিএজি) প্রতিবেদন উদ্ধৃতি করে এমন খবর প্রকাশ করেছে আনন্দবাজার।

এতে বলা হয়, এই বেহাল দশা শুধুমাত্র কলকাতা মেট্রোতেই নয়, রাজ্যের পুরো রেল ব্যবস্থাই আর্থিক সঙ্কটে ভুগছে। সংসদে জমা দেওয়া ২০২১-২২ আর্থিক প্রতিবেদনে রেলের নিট ঘাটতি ১৫ হাজার ২৫ কোটি টাকা দেখানো হয়েছে।

রেলের আর্থিক প্রতিবেদনের বরাত দিয়ে ভারতীয় এ সংবাদ মাধ্যমটি জানায়, ওই অর্থ বছরে অপারেটিং রেশিও আগের বছরগুলোর রেকর্ড ভেঙে হয়েছে ১০৭ দশমিক ৩৯ শতাংশ। এর মানে—১০০ টাকা আয় করতে খরচ হচ্ছে প্রায় ১০৭ টাকা। যেখানে আগের বছর অপারেটিং রেশিও ছিল ৯৭ দশমিক ৪৫ শতাংশ।

এদিকে রেলের সবকোটি জোনের মধ্যে অপারেটিং রেশিওর হিসেবে সবচেয়ে খারাপ অবস্থানে রয়েছে মেট্রোরেল। সেখানে তাদের অপারেটিং রেশিও ৪৩২ দশমিক ১৯ শতাংশ। মেট্রোতে ১০০ টাকা আয় করতে খরচ হচ্ছে ৪৩২ টাকা

সিএজির প্রতিবেদনের বরারে আনন্দবাজার আরও জানায়, আর্থিক সঙ্কটে চরমভাবে ধুঁকছে দেশটির রেল। যেখানে ২০২০-২১ অর্থবছরে আড়াই হাজার কোটি টাকা লাভের মুখ দেখেছিল, সেখানে পরের অর্থ বছরে ঘাটতি দাঁড়িয়েছে ১৫ হাজার কোটি কোটি টাকা। মূলত যাত্রী ভাড়ায় ভর্তুকি ও অন্যান্য খাত থেকে প্রত্যাশা অনুযায়ী আয় না হওয়ায় বিপুল এ ক্ষতির মুখে পড়েছে দেশটির রেল। এছাড়া বেতন ও পেনশন খাতে অস্বাভাবিক খরচ বাড়ার ফলে ঘাটতি অস্বাভাবিক হয়েছে বলেও জানায় সিএজি।

এমন পরিস্থিতিতে আগামীতে রেল যাত্রীদের বাড়তি ভাড়া গুনতে হতে পারে বলেও ধারণা করা হচ্ছে।

 

পূর্ববর্তী নিবন্ধরোনালদোর গোলে ৪২ বছরে প্রথমবার ফাইনালে আল-নাসর
পরবর্তী নিবন্ধএখনও পানিতে ডুবে আছে চট্টগ্রাম-কক্সবাজার সড়ক