‘আমি স্বরাষ্ট্রমন্ত্রী হলে বুদ্ধিজীবীদের গুলি করার নির্দেশ দিতাম’

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

অনেক দেশের ক্ষমতাসীনরাই বুদ্ধিজীবীদের সমালোচনা সহ্য করতে পারেন না। এ নিয়ে তাদের বিরক্তির কথা প্রকাশ্যেই বলে থাকেন। তবে তারও একটি সীমা আছে।

কিন্তু ভারতের ক্ষমতাসীন দল বিজেপির এক নেতা বুদ্ধিজীবীদের সম্পর্কে যে মনোভাব প্রকাশ করেছেন তা আতঙ্ক জাগানিয়া। তিনি বুদ্ধিজীবীদের গুলি করে হত্যার ইচ্ছা ব্যক্ত করেছেন।

ওই নেতা হলেন বেঙ্গালুরুর বিজয়পুরা বসনগৌড়ার বিজেপি বিধায়ক পাতিল ইয়াতনাল। বৃহস্পতিবার কার্গিল দিবসের এক অনুষ্ঠানে বক্তৃতাকালে বুদ্ধিজীবীদের নিয়ে বিতর্কিত মন্তব্য করেন।

তিনি বলেন, বুদ্ধিজীবীরা এ দেশে বাস করেন, আর আমাদের দেয়া করের টাকায় যাবতীয় সুযোগ-সুবিধা ভোগ করেন। এর পর তারা ভারতীয় সেনাবাহিনীর বিরুদ্ধে স্লোগান তোলেন। অন্য যে কারও থেকে দেশের জন্য বেশি বিপজ্জনক এই বুদ্ধিজীবী ও ধর্মনিরপেক্ষরা। আমি স্বরাষ্ট্রমন্ত্রী হলে এদের সবাইকে গুলি করে হত্যা করতে পুলিশকে নির্দেশ দিতাম।

বিজেপি নেতা ইয়াতনাল ২০০২-২০০৪ সাল পর্যন্ত বাজপেয়ি সরকারের বস্ত্র ও রেল মন্ত্রণালয়ের উপমন্ত্রী ছিলেন। তার বিতর্কিত মন্তব্য এই প্রথম নয়, এর আগে স্থানীয় প্রশাসনকে তিনি বলেছিলেন- মুসলিমদের যেন কোনোরকম সাহায্য করা না হয়।

পূর্ববর্তী নিবন্ধবিএনপি-জামায়াতের প্রতি দেশবাসীর আস্থা নেই : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধহরমুজে ইরানের হাতে সবার নিরাপত্তা: ইরানের সেনাপ্রধান