আমার ছেলে বলেই এত প্রচার পাবে কেন? বললেন টেন্ডুলকার

 পপুলার২৪নিউজ ডেস্ক:

‌১৬ বছর বয়সে যখন হাঁটি হাঁটি পা পা করে শক্তিশালী পাকিস্তানের বিপক্ষে অভিষেক ম্যাচে মাঠে নামছিলেন শচীন, তখন বিস্মিত পাক লিজেন্ড ওয়াসিম আকরাম তার সতীর্থ ওয়াকার ইউনিসকে বলেছিলেন, ‘এই ছেলে খেলবে কীভাবে? এ তো দুধের বাচ্চা!’ সেই শচীন টেন্ডুলকার পরবর্তী সময়ে ক্রিকেটের প্রায় সব বিশ্বরেকর্ড নিজের দখলে নিয়ে ‘ক্রিকেট ঈশ্বর’ উপাধি অর্জন করেছিলেন। ছেলেরা কি সব সময় বাবার মতো হয়? যেমন শচীনপুত্র অর্জুন টেন্ডুলকার?

৪৪ বছরের শচীন ক্রিকেট ছেড়েছেন অনেক আগে। আর এই মুহূর্তে ক্রিকেট গ্রহে থিতু হওয়ার চেষ্টা করছে তার ১৭ বছরের পুত্র অর্জুন। কিন্তু হুট করে তারকাখ্যাতির পথে না গিয়ে প্রথাগতভাবেই ছেলে অর্জুনকে বড় করতে চাইছেন শচীন।  দুই দিন আগেই ইংল্যান্ডের নেটে বল করতে গিয়েছিল অর্জুন। বাঁ-হাতি মিডিয়াম পেসারের প্রথম বলেই ঘায়েল ইংল্যান্ডের ব্যাটসম্যান জনি বেয়ারস্টো। সেই খবর ফলাও করে মিডিয়ায় প্রকাশিত হওয়ায় মোটেও খুশি নন শচীন। ঘনিষ্ঠ মহলে বিরক্তি প্রকাশ করে বলেছেন, ‘কিছু না করেই হেডলাইন কেন?’

শচীন কখনো চান না যে, তার ছেলে বলে সহজে প্রচার পাক অর্জুন।  কয়েক বার তার কাছে ছেলেকে নিয়ে প্রশ্ন করে একই জবাব পাওয়া গেছে, ‘আগে ওকে খেলতে দিন। অর্জুন এখন ক্রিকেটকে উপভোগ করছে, সেটাই করুক। ‘

অর্জুনের সেই ইয়র্কারের ঘটনা সারা বিশ্বের সংবাদপত্রে প্রকাশ হয়ে যাওয়ার পর আরও সতর্ক হয়ে গেছেন তিনি। বাবার ছোটবেলার আশ্রমিক সেই মন্ত্রের প্রত্যাবর্তনে অন্তরালে থাকতে হবে অর্জুনকে।

কেউ কেউ বলছেন, ছেলেবেলায় ক্রিকেট গুরু রামাকান্ত আচার্যের কাছ থেকে শচীনের শেখা মূল্যবোধ আর অনুশাসন ক্রিকেটার অর্জুনের জন্য অনুসরণীয় বিষয় হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে।  যদিও দুজনের ক্রিকেট পৃথিবী সম্পূর্ণ আলাদা। বাবা দুনিয়া শাসন করেছেন ব্যাট হাতে। কখনও বল হাতে ভেল্কি দেখাতেন। যেমন ইডেনে হিরো কাপের সেই ম্যাজিক শেষ ওভার। তখন করতেন হাল্কা মিডিয়াম পেস। পরে হয়ে গেলেন পার্টটাইম স্পিনার।

ছেলে অর্জুন অবশ্য প্রকৃত অল-রাউন্ডার হতে চায়। বাঁ-হাতি ব্যাটসম্যান কাম বাঁ-হাতি ফাস্ট বোলার। গত মৌসুমে ওপেন করে ক্লাব স্তরে একটি সেঞ্চুরিও করেছিল অর্জুন। এবার মুম্বাইয়ের অনূর্ধ্ব-১৯ দলে সুযোগ পেতে পারে বলে অনেকে আশা করছেন। শচীন নিজেও সম্ভবত ভাবছেন, এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ সময় অর্জুনের জন্য।

গত এক বছর ধরে বিশেষ ভাবে জোর দেওয়া হয়েছে অর্জুনের শক্তি বাড়ানোর ওপর। ট্রেনার রাখা হয়েছে। ব্যাটিং এবং বোলিং দেখার জন্য আলাদা বিশেষজ্ঞও আছে। গত ২-৩ বছর ধরে ইংল্যান্ডের ক্লাব ক্রিকেটেও পুত্রকে খেলাতে নিয়ে যান শচীন। বাবার ক্রিকেট শেখার মাঠ ছিল শিবাজি পার্ক। ছেলের লর্ডস। এমসিসি ক্লাবের হয়ে ইংল্যান্ডের লিগে খেলে সে! সেই কারণেই লর্ডসে আন্তর্জাতিক দলের প্র্যাকটিসে মাঝেমধ্যেই দেখা যায় অর্জুনকে।

কলকাতা নাইট রাইডার্সের বোলিং পরামর্শদাতা থাকাকালীন এক বার শচীনের অনুরোধে অর্জুনকে নেটে পেস বোলিংয়ের পাঠ দিয়েছিলেন আকরাম। অর্জুনের ক্রিকেটীয় দক্ষতা নিয়ে পাকিস্তানি লিজেন্ড বলেছেন, ‘এই বয়সে আগ্রহটাই আসল। সেটা কিন্তু ওর মধ্যে দেখেছি আমি। শচীনের মতো অবিশ্বাস্য প্রতিভা বার বার আসে না। ১৬ বছর বয়সে ও আমাদের বিরুদ্ধে টেস্ট খেলতে এসেছিল। লেগে থাকলে অর্জুনও যে ভাল ক্রিকেটার হবে না কে বলতে পারে?’

পূর্ববর্তী নিবন্ধমেয়র পদ ফিরে পেতে মান্নানের রিট
পরবর্তী নিবন্ধচাপ না থাকলে সেটা আবার কিসের খেলা : অ্যান্ডি মারে