আফগানিস্তানের অনুশীলনে শচীন টেন্ডুলকার

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপে মাত্র তৃতীয় অংশগ্রহণ আফগানিস্তানের। আগের দুই আসরে তারা চরমভাবে সমর্থকদের হতাশ করলেও এবার তারা আলো ছড়িয়ে চলেছে। একের পর এক চমক তৈরি করে সেমিফাইনাল খেলার সম্ভাবনা তৈরি করেছে। পাকিস্তান, ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মতো দলকে হারিয়েছে দলটি।

বিশ্বকাপ খেলতে গত মাসে ভারতে এসেছে আফগানরা। ভারতের আতিথেয়তায় মুদ্ধ তারা। বিভিন্ন সময়ে আফগানিস্তান ভারতকে হোম ভেনু্য হিসেবে ব্যবহার করছে। সে সব কারণে ভারতের আফগানিস্তানের একটা সমর্থক গোষ্ঠী তৈরি হয়েছে। বিশ্বকাপে তাদেরকে সমর্থন দেওয়ার জন্য দলটির অধিনায়ক হাশমতউল্লাহ শহীদি এরই মধ্যে ভারতীয় দর্শকদের ধন্যবাদ জানিয়েছেন।

শধু মাঠে নয়, মাঠের বাইরেও যথেষ্ঠ সমাদর পাচ্ছে আফগানিস্তানের ক্রিকেটাররা। টাক্সি চালকদের কাছ থেকে তারা যথেষ্ঠ আপ্যায়ন পাচ্ছে আফগান ক্রিকেটাররা। দেশটির অধিনায়কের কাছ থেকে একবার এক ট্যাক্সি চালক তো ভাড়ায় নেয়নি। তবে সব আতিথেয়তা ছাড়িয়ে গিয়েছিল সোমবার। এদিন সন্ধ্যায় আফগানিস্তানের অনুশীলনে হাজির হয়েছিল ভারতের সাবেক অধিনায়ক শচীন টেন্ডুলকার।

অনুশীলন শুরুর ঠিক কিছু সময় আগে হঠাৎ করে টেন্ডুলকার তাদের অনুশীলনে উপস্থিত হন। এ সময় আফগানিস্তানের পুরো দল তাকে ঘিরে ধরে, তার কাছ থেকে পরামর্শও নেয় তারা। শুধু খেলোয়াড়রা নয় সাপোর্ট স্টাফ এমন কি গ্রাউন্ডসম্যানরা শচীনের কথা শুনেছেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগের দিন শচীন টেন্ডুলকারকে কাছে পেয়ে অস্ট্রেলিয়াকে হারানোর পরামর্শ পাবেন না তা কি হয়? অস্ট্রেলিয়ার বিপক্ষে কিভাবে ভালো করতে হবে আফগান খেলোয়াড়দের সে পরামর্শ দিয়েছেন তিনি।

পূর্ববর্তী নিবন্ধশাহরুখের ‘জওয়ান’ গড়ল নতুন রেকর্ড
পরবর্তী নিবন্ধসাকিব ও বাংলাদেশের জন্য লজ্জাজনক: ম্যাথুজ