আনন্দের শ্রোতে ভেলা ভাসালেন শিল্পীরা

রাজু আনোয়ার:

ফোক ফেস্টের শেষ দিন। দিনের আলো নিভে যেতে না যেতেই স্টেডিয়ামভর্তি শ্রোতা। হৈ-হৈল্লোড়, চিৎকার-চেচামেসি,আনন্দ- উল্লাস। চোখে মুখে আনন্দের আভা। এর মাঝে কে যেন গেয়ে উঠলো ‘সোনা দিয়া বান্ধাইয়াছি ঘর’। হ্যাঁ স্টেজ থেকেই ভেসে এল সুর। এ গানের শিল্পী অর্ণব।
প্রিয় শিল্পীদের কন্ঠে ‘কে বোঝে মওলার আলেকবাজি’,’আমার সোনার ময়না পাখি’,’মাঝে মাঝে তব দেখা পাই, চিরদিন কেন পাইনা?’,আমার হাড় কালা করলাম রে’সহ দলের বিভিন্ন পরিবশনা শুরু থেকেই মুগ্ধ করে দর্শকদের।
লাল নীল হলুদ সাদা আলোর মঞ্চ তখনও উৎসবের হলি। হলির রংয়ে নিজেদের রাঙিয়ে নিচ্ছে উপস্থিত দর্শক শ্রোতারাও।ঢাকির ঢোলের তালে তালে দোল খাচ্ছিলো শ্রোতারা ।আবার মাঝে মাঝে শিল্পীদের গানেও সুর মেলাচ্ছিলেন তারা। দেশী-বিদেশী সুরে সুরে শিল্পীরাও যেন ভেলা ভাসালেন সেই আনন্দের শ্রোতে ।
ঢাকা আন্তর্জাতিক লোকসংগীত উৎসবের (ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্ট) শেষ দিন গতকাল শনিবারের সন্ধ্যাটা ছিল এমনি আনন্দে আনন্দময়।
অর্ণবের পর আরো মুগ্ধতার রেশ মাখালেন পাকিস্তানের লোকজ সংগীতে বিশ্ব সমাদৃত শিল্পী শাফকাত আমানাত আলী। শিল্পীর প্রথম পরিবেশনা ‘মওলা তেরা নূর’ গানে দর্শক সারিতে যখন উল্লাস আর মাতামাতির আয়োজন, ঠিক তখনই বাংলার জন্য, তার মায়ের জন্য তিনি বাংলায় গেয়ে উঠলেন ‘কেউ কোনদিন আমারে তো কথা দিলো না!’ আর তাতেই যেনো নীল আসমান থেকে আনন্দের ফোয়ারা ছড়িয়ে পড়লো পুরো আর্মি স্টেডিয়ামের হাজারো দর্শক-শ্রোতার হৃদয়ে।
শিল্পীরাও থামছেন না। একে একে পরিবেশিত হলো ‘আখো কি সাগার লে ডুবে হামে’, ‘আজ যানেকি জিদ না ক্যারো’, ‘বিন তেরে বিন তেরে কয়ি খালিশ হ্যায়’, ‘দিওয়ানে চালে সাব সাথ’, ‘এ চান ঢালে ঢালে’, ‘তেরে ন্যাইনা রে’, ‘মিতুয়া’সহ বাংলায় ‘ভালোবাসি তোমায় বলবো না’ গানটি। আপন মুগ্ধতায় নিজেদের মতোই বড্ড আপন করে বিদেশি গানগুলোকে আয়োজনে আতিথেয়তা দিলেন বাঙালি দর্শক শ্রোতারাও।
এছাড়াও এ আয়োজনে বিদেশি দল হিসেবে সংগীত পরিবেশন করেন স্পেনের দল ‘লাস মিগাস’।
আয়োজন শেষ হয় শিল্পীর ‘চাহে কুছ না ক্যাহে না’ গানের মধ্য দিয়ে। আর ততক্ষণে মুগ্ধতায় বুদ হয়ে গেছে দর্শক সারির সকলেই। তাইতো তখনো আওয়াজ উঠছিলো ‘ওয়ানস মোর’ এর। সে ভালোবাসাতেই লোকজ সঙ্গীতের এমন আয়োজনের জন্য বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে গাইলেন আয়োজনের শেষ গান ‘দামাদাম মাস্ত ক্যালেন্ডার’।
পুরো আয়োজনে মঞ্চের গায়েনদের তালে তালে নেচে তাদের সাথে তাল মিলিয়েছেন সংগীতমোদী দর্শক-শ্রোতা। অভিবাদন জানিয়েছেন দু’হাত নেড়ে। শিল্পীও নেমেছিলেন দর্শক সারিতে। গলা মিলিয়ে গান গেয়েছেন গান প্রেমীদের সঙ্গে।

 

 

 

পূর্ববর্তী নিবন্ধজগন্নাথপুরে দুই পক্ষের সংঘর্ষে মহিলাসহ আহত ২০
পরবর্তী নিবন্ধএসবিএসি ব্যাংকের আব্দুল্লাহপুর শাখা উদ্বোধন