আজকের ছেলেমেয়েরাই একদিন দেশের কর্ণধার হবে : প্রধানমন্ত্রী

পপুলার২৪নিউজ প্রতিবেদক:

এসএসসি ও সমমানের পরীক্ষায় যারা পাস করেছে তাদের উদ্দেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আজকের এই ছেলে-মেয়েরাই আমাদের ভবিষ্যত প্রজন্ম। তারা একদিন দেশের কর্ণধার হবে। তারা যেন উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে, সেটাই আমরা চাই।

রোববার সকালে প্রধানমন্ত্রীর বাসভবন গণভবনে শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ ২০১৮ সালের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলের অনুলিপি তুলে দেয়ার পর সংক্ষিপ্ত বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

যারা পাস করেছে তাদের অভিনন্দন জানান প্রধানন্ত্রী। তবে যারা পাস করতে পারেনি তাদের উদ্দেশে তিনি বলেন, তোমরা হতাশ হবে না। আর একটু মনোযোগ দিতে হবে পড়াশোনায়। যাতে ভবিষ্যতে পাস করতে পারো।

এর আগে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী এসময় উপস্থিত ছিলেন। এছাড়াও বিভিন্ন শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারাও ছিলেন এই অনুষ্ঠানে।

প্রধানমন্ত্রী আরও বলেন, লেখাপড়া শিখে মানুষের মতো মানুষ হবে। এতে পরিবারের মুখ উজ্জ্বল হবে, দেশের মুখও উজ্জ্বল হবে।

তিনি বলেন, আর আমরা তো ধীরে ধীরে বৃদ্ধ হয়ে গেছি। আমাদের ভবিষ্যত প্রজন্ম সুশিক্ষিত হবে, উচ্চশিক্ষিত হবে। তারা দেশের কর্ণধার হবে। সেটাই আমাদের প্রত্যাশা।

তারা যেন উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে ওঠে, সেটাই আমরা চাই, বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, শিক্ষার জন্য গরীব ও মেধাবীদের মধ্যে থেকে ২ কোটি ৩ লাখ শিক্ষার্থীকে বৃত্তি উপবৃত্তি দিচ্ছি। ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ গড়তে হলে শিক্ষার কোনো বিকল্প নেই।

শিক্ষা মন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, আমি মনে করি এবার যেহেতু পরীক্ষার্থীর সংখ্যাও বেশি, হয়ত সংখ্যার হিসেবে কিছুটা আমাদের পাসের হার কম মনে হলেও প্রকৃত পক্ষে বলবো,সেটা খুবই হতাশাজনক না। কারণ ৭৭দশমিক ৭৭শতাংশ পাস করা এটাও কিন্তু কম কথা নয়।

আগামীতে এটা আরও বৃদ্ধি পাবে বলে আমি আশা করি এজন্য সবাই আন্তরিক ধন্যবাদও জানান তিনি।

পূর্ববর্তী নিবন্ধএবার জিপিএ ৫ পেয়েছে ১ লাখ ১০ হাজার শিক্ষার্থী
পরবর্তী নিবন্ধভোটাধিকার প্রয়োগ করতে সকল ব্যবস্থা গ্রহণ করেছে নির্বাচন কমিশন