আগে-ভাগেই হু হু করে কেন বাড়ছে তাপমাত্রা?

নিজস্ব প্রতিবেদক : চৈত্র ও বৈশাখ মাস আসার আগে-ভাগেই হু হু করে বেড়েছে তাপমাত্রা। শুধু বাংলাদেশে নয়, সারাবিশ্বের সব জায়গাতেই বৃদ্ধি পাচ্ছে গড় তাপমাত্রা। তাপ বাড়ার বিরূপ প্রভাব পড়ছে মানুষের জীবনে, প্রকৃতিতে, জীব ও উদ্ভিদ জগতে। কিন্তু কেন বাড়ছে তাপমাত্রা? তাপমাত্রা বৃদ্ধির প্রতিক্রিয়াটিই বা কেমন হবে? তাপমাত্রা বৃদ্ধি নিয়ে উদ্ভূত নানা প্রশ্নই এখন বিশ্ব-সমস্যা বা ‘গ্লোবাল ইস্যু’র মূল এজেন্ডা হিসাবে চিহ্নিত হচ্ছে।

সাধারণ মানুষের মতো বিজ্ঞানীরাও তাপমাত্রা বৃদ্ধি নিয়ে চিন্তিত। মার্কিন যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’য় গডার্ড ইনস্টিটিউট নামে একটি প্রতিষ্ঠান রয়েছে, যারা তাপ বৃদ্ধির কারণ অনুসন্ধান করেন। তাদের গবেষণায় জানা গেছে, বৈশ্বিক তাপমাত্রা প্রতিবছর তার পূর্ববর্তী বছরের রেকর্ড ভেঙে বেড়েই চলেছে।

১৮৮০ সালে তাপমাত্রা সংরক্ষণের আধুনিক পদ্ধতি আবিষ্কৃত হওয়ার পর থেকে দেখা গেছে যে, প্রতি বছরই কিছু না কিছু মাত্রায় তাপ বৃদ্ধি পাচ্ছে। বিশেষ করে, ২০০০ সালের পর থেকে প্রতিবছরের তাপমাত্রা বৃদ্ধির হার চরমভাবে বৃদ্ধি পাওয়ার বিষয়টি ‘গভীর আশঙ্কাজনক’ বলে মনে করছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা আরও দেখেছেন যে, ১৯৯২ সাল থেকে ২০১৪ সাল সময়কালে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩ ইঞ্চি পর্যন্ত বেড়েছে। টিম ফলগার নামে এক বিজ্ঞানী ‘ন্যাশনাল জিওগ্রাফিক’ জার্নালে প্রকাশিত এক লেখায় নিজের গবেষণার ভিত্তিতে মন্তব্য করেছেন যে, ‘আমাদের ধারণার চেয়েও অধিক হারে বৃদ্ধি পাচ্ছে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা।’ শুধু তাই নয়, বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধির ফলে অ্যান্টার্কটিকা ও গ্রিনল্যান্ডের মতো শীতল অঞ্চলের বরফ দ্রুতলয়ে গলছে। একদিকে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি এবং আরেক দিকে বরফ গলে যাওয়ার দ্বৈত চাপ পুরো পৃথিবীর ওপর পড়ছে এই তাপ বৃদ্ধির কারণে, যা মোকাবেলা করা মানুষ ও প্রকৃতির জন্য সত্যিই কঠিন।’

শিল্পবিপ্লবের পর থেকে নানা রকমের যন্ত্রপাতি ব্যবহারের কারণে ২ ডিগ্রি সেলসিয়াস বৈশ্বিক তাপমাত্রা বৃদ্ধিকে ধরা হয়েছিল শীর্ষবিন্দু। সেই মাপকাঠি বেশ আগেই অতিক্রান্ত হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ‘শহীদ জিয়া’ নামফলক সরিয়ে শুধু ‘শিশুপার্ক’
পরবর্তী নিবন্ধনৌবাহিনীর জাহাজ বিভিন্ন দেশে আন্তর্জাতিক মহড়ায় অংশ নিচ্ছে : প্রধানমন্ত্রী