আগামী অর্থবছরে ৩৮ হাজার ৫৩০ কোটি টাকা বেশি রাজস্ব আয় করতে হবে

নিজস্ব প্রতিবেদক : দেশের অবকাঠামোসহ ক্রমবর্ধমান উন্নয়ন কর্মকান্ড বাস্তবায়নে প্রয়োজন বড় অঙ্কের অর্থায়ন। কিন্তু বিশাল অর্থ চাহিদায় বৈদেশিক সহায়তায় তেমন সাড়া নেই। এক্ষেত্রে জনগণের দেওয়া করই সরকারের অর্থায়নের মূল উৎস। কিন্তু কয়েক বছরের বাজেটে রাজস্ব যে লক্ষ্য ধরা হয়, তা আদায় করতে পারে না জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। তাই বছর শেষে বড় হয় ঘাটতির অঙ্ক। এ অবস্থার মধ্যেই আগামী অর্থবছরের জন্য ধরা হচ্ছে উচ্চাভিলাষী রাজস্ব লক্ষ্যমাত্রা; যার সম্ভাব্য আকার ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা।
আগামী ২০১৯-২০ অর্থবছরের বাজেটে মোট ব্যয়ের লক্ষ্যমাত্রা বা বাজেটের আকার ধরা হচ্ছে ৫ লাখ ২৩ হাজার ১৯১ কোটি টাকা, যা মোট দেশজ উৎপাদনের (জিডিপি) ১৮ দশমিক ১ শতাংশ। এর মধ্যে রাজস্ব ব্যয়ের প্রস্তুাবিত লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭৭ হাজার ৮১০ কোটি টাকা, যা জিডিপির ১৩ দশমিক ১ শতাংশ। এনবিআরের কর রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হচ্ছে ৩ লাখ ২৫ হাজার ৬০০ কোটি টাকা, যা জিডিপির ১১ শতাংশ। আর এনবিআরবহির্ভূত কর রাজস্ব পরিমাণ হচ্ছে ১৪ হাজার ৫০০ কোটি টাকা। এটি মোট জিডিপির ৫ শতাংশ। চলতি অর্থবছরে বাজেটে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয় ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। এর মধ্যে এনবিআর কর রাজস্বের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা, অর্থাৎ আগামী বছরে ৩৮ হাজার ৫৩০ কোটি টাকা বেশি আয় করতে হবে।
এনবিআরের আদায় পরিস্থিতি : রাজস্ব আদায়ের সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট নয় অর্থ মন্ত্রণালয়। চলতি অর্থবছরের মূল বাজেটে রাজস্ব আদায়ের লক্ষ্য ছিল ৩ লাখ ৩৯ হাজার ২৮০ কোটি টাকা। কিন্তু অর্থবছরের ৯ মাসে রাজস্ব আদায় পরিস্থিতি পর্যালোচনা করে রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ২২ হাজার ৬০০ কোটি টাকা কমিয়ে ৩ লাখ ১৬ হাজার ৬৮০ কোটি টাকা নির্ধারণ করা হয়। এনবিআরের হিসাবে, অর্থবছরের প্রথম ৯ মাস (জুলাই-মার্চ) আদায় হয়েছে ১ লাখ ৫৩ হাজার ৪২০ কোটি টাকা। গত অর্থবছর একই সময়ে রাজস্ব আদায় হয়েছিল ২ লাখ ৬ হাজার ৪১৫ কোটি টাকা। চলতি অর্থবছরে এনবিআর প্রায় ৪০ শতাংশের বেশি লক্ষ্যমাত্রা ধরে আদায়ের লক্ষ্যমাত্রা নেওয়া হয়েছে ২ লাখ ৯৬ হাজার ২০১ কোটি টাকা। অথচ ৯ মাসে এনবিআরের রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি মাত্র সাত শতাংশ।
রাজস্ব আহরণের প্রবৃদ্ধি : কর রাজস্ব আহরণে তৈরি হয়েছে মিশ্র প্রবৃদ্ধি। ২০১৬-১৭ অর্থবছরের কর আহরণ প্রবৃদ্ধি হয় ১৭ দশমিক ১ শতাংশ। আর ২০১৭-১৮ অর্থবছরের কর আহরণ প্রবৃদ্ধি হয় ১৭ দশমিক ৩ শতাংশ। তথ্য বিশ্লেষণ করলে দেখা যায়, বিগত ছয় অর্থবছরে এনবিআর কর রাজস্ব আহরণে গড় প্রবৃদ্ধি হয় ১৪ দশমিক ১ শতাংশ, আয়কর প্রবৃদ্ধি ১৩ দশমিক ৭ শতাংশ, মূল্য সংযোজন কর (ভ্যাটে) প্রবৃদ্ধি ১৪ দশমিক ৩ শতাংশ, আমদানি শুল্কে প্রবৃদ্ধি ১২ দশমিক ৮ শতাংশ এবং সম্পূরক শুল্কে গড় প্রবৃদ্ধি হয় ১৫ দশমিক ৪ শতাংশ।
কর ব্যবস্থা সংস্কার এবং প্রশাসনিক কাঠামো ঢেলে সাজানোর পরামর্শ দিয়েছেন এনবিআরের সাবেক চেয়ারম্যান ড. নাসির উদ্দিন আহমেদ। তিনি বলেন, অনেক আইন আছে, তা রাজস্ব আদায়ের ক্ষেত্রে অন্তরায়। আবার যারা কর আদায় করবে তাদেরও যথেষ্ট দক্ষতা প্রয়োজন। উদাহরণ দিয়ে তিনি বলেন, পুরনো কাঠামো নিয়ে মাঠে নামলে রাজস্ব আদায় করা যাবে না। করদাতাদের কাছে ডিজিটাল ব্যবস্থা তুলে দিতে হবে। পাশাপাশি ডিজিটাল ব্যবস্থার মাধ্যমে কর ফাঁকিবাজদের চিহ্নিত করতে হবে।

 

 

পূর্ববর্তী নিবন্ধরাজনীতির মাঠে বাজিমাতের পর এবার বিয়ে করতে চান নুসরাত
পরবর্তী নিবন্ধরাজধানীর শপিংমল ও ফুটপাতের দোকানগুলোতে মধ্যরাত অবধি বিক্রি চলছে