আইসিসি র‍্যাঙ্কিংয়ে উন্নতি লিটন, বড় লাফ মিরাজ, হাসান ও নাহিদের

স্পোর্টস ডেস্ক :
পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ দাপট দেখিয়ে জিতে নিয়েছে বাংলাদেশ। প্রথমবারের মতো পাকিস্তানকে ঘরের মাঠে হোয়াইটওয়াশ করেছে নাজমুল হোসেন শান্তর দল। সিরিজে বাংলাদেশি ব্যাটার-বোলাররা যেভাবে আধিপত্য দেখিয়েছে, তাতে আইসিসি র‍্যাঙ্কিংয়ে তারা যে উন্নতি করতে যাচ্ছেন, তা অনুমিতই ছিল। ক্যারিয়ারসেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছে সেই সম্ভাবনাকে সত্যিতে রূপ দিয়েছেন লিটন দাস। বল হাতে দারুণ করা হাসান মাহমুদও দিয়েছেন বড় লাফ।

আইসিসির টেস্ট ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন লিটন দাস। বুধবার (৪ সেপ্টেম্বর) প্রকাশিত হালনাগাদকৃত র‍্যাঙ্কিংয়ে ১২ ধাপ এগিয়েছেন লিটন। ২৭ নম্বর থেকে ১৫ নম্বরে উঠে এসেছেন তিনি। এটিই তার ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিং।

রাওয়ালপিন্ডিতে অনুষ্ঠিত ২ টেস্টের সিরিজে মাত্র ২ ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়েছেন লিটন। এই দুই ইনিংসেই ৯৭ গড়ে তার সংগ্রহ ১৯৪ রান করেছেন তিনি। হয়েছেন সিরিজের তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক।

এই সিরিজে ৩ ইনিংসে ব্যাট করে এক সেঞ্চুরিতে ১০৮ গড়ে ২১৬ রান করেছেন মুশফিক। কিন্তু র‍্যাঙ্কিংয়ে কোন উন্নতি বা অবনতি হয়নি তার। আগের মতোই ১৭ নম্বরে আছেন তিনি।

উন্নতি হয়েছে সিরিজসেরা মেহেদী হাসান মিরাজেরও। দুই ইনিংসে ব্যাট করার সুযোগ পেয়ে ৭৭ ও ৭৮ রানের ইনিংস খেলা মিরাজ ১০ ধাপ এগিয়ে ৭৫ নম্বরে উঠেছেন।

তবে টাইগারদের সিরিজ জেতানো অধিনায়ক নাজমুল হোসেন শান্তর অবনতি অব্যাহত আছে। অবনতি হয়েছে সাবেক দুই অধিনায়ক সাকিব আল হাসান ও মুমিনুল হকেরও। শান্ত ও মুমিনুল ৩ ধাপ করে পিছিয়ে যথাক্রমে ৬৬ ও ৪৯ নম্বরে। সাকিব পিছিয়েছেন ২ ধাপ, আছেন ৪৫ নম্বরে।

সিরিজটা ভালো কাটেনি পাকিস্তানের বাবর আজমের। ৩ ধাপ পিছিয়ে ১২ নম্বরে নেমে গেছেন তিনি। প্রথম টেস্টের সেঞ্চুরিয়ান সৌদ শাকিল ৭ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২০ নম্বরে। আব্দুল্লাহ শফিক পিছিয়েছেন ৮ ধাপ, আছেন ৪২ নম্বরে। তবে ৯ ধাপ এগিয়ে আগা সালমান উঠেছেন ৩১ নম্বরে। অধিনায়ক শান মাসুদ ৪ ধাপ এগিয়ে উঠেছেন ৬৩ নম্বরে।

বাংলাদেশ-পাকিস্তান সিরিজে সর্বোচ্চ ১০ উইকেট শিকার করা মিরাজ বোলারদের র‍্যাঙ্কিংয়ে ১ ধাপ এগিয়ে ২২ নম্বরে উঠেছেন। তবে বড় চমক দেখিয়েছেন হাসান মাহমুদ। ১৬ ধাপ এগিয়ে ৫৭ নম্বরে উঠেছেন এই পেসার। তাসকিন ও নাহিদ রানাও বড় লাফ দিয়েছেন। ১১ ধাপ এগিয়ে তাসকিন ৮৫ নম্বরে এবং ২২ ধাপ এগিয়ে ৯৭ নম্বরে জায়গা করে নিয়েছেন নাহিদ রানা।

তবে অবনতি হয়েছে সাকিব আল হাসান, শরিফুল ইসলামের। টেস্ট সিরিজ থেকে ছিটকে পড়া শরিফুল ৪ ধাপ পিছিয়ে ৬৭ নম্বরে নেমে গেছেন। সাকিব ১ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৯ নম্বরে।

পাকিস্তানি বোলারদের মধ্যে শাহিন আফ্রিদি ১ ধাপ পিছিয়ে ১১ নম্বরে নেমে গেছেন। নাসিম শাহ পিছিয়েছেন ২ ধাপ পিছিয়ে নেমে গেছেন ৩৫ নম্বরে।

তবে বড় উন্নতি করেছেন খুররম শেহজাদ। ৩৫ ধাপ এগিয়ে ৬০ নম্বরে উঠেছেন তিনি। আরেক পেসার মীর হামজা ৮ ধাপ এগিয়ে নাহিদের সঙ্গে ৯৭ নম্বরে আছেন।

পূর্ববর্তী নিবন্ধপ্রবাসীকল্যাণ ব্যাংকের পরিচালক হলেন সঞ্চিতা হক
পরবর্তী নিবন্ধশ্রমিকদের ইন্ধন দিচ্ছে আওয়ামী লীগ, আজ থেকে অ্যাকশন শুরু: আসিফ