আইনজীবীদের মুভমেন্ট পাস লাগবে না

নিজস্ব প্রতিবেদক:

চলমান বিধিনিষেধে মুভমেন্ট পাস ছাড়াই চলাচল করতে পারবেন দেশের আইনজীবীরা। তাদের পরিচয়পত্র থাকলেই চলবে। রোববার (১৮ এপ্রিল) সকালে পুলিশ সদর দফতর থেকে পুলিশ চেকপোস্টে দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের ওয়ারলেসে এ নির্দেশনা দেয়া হয়।

নির্দেশনায় বলা হয়, আইনজীবীদের চলাচলে মুভমেন্ট পাসের প্রয়োজন নেই। মুভমেন্ট পাস ছাড়াই চলাচল করতে পারবেন। তবে তাদের সংশ্লিষ্ট পরিচয়পত্র ব্যবহার করতে হবে।

এর আগে, দেশের আইনজীবীদের মুভমেন্ট পাসের আওতামুক্ত ঘোষণা করে নির্দেশনা জারির জন্য পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বরাবর আবেদন করেছিলেন বাংলাদেশ বার কাউন্সিলের এনরোলমেন্ট কমিটির সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

আইজিপি বরাবর পাঠানো আবেদনে বলা হয়েছিল, আপনাকে এই মর্মে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য অনুরোধ করা যাচ্ছে যে, পুলিশ বাহিনী আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণের দায়িত্ব পালন করেন আর আইনজীবীরা দেশের মানুষের সাংবিধানিক অধিকার রক্ষায় আইনগত সহায়তা প্রদান করেন।

আইনজীবীদের আইনের ভাষায় ‘অফিসার অব দ্য কোর্ট’ বলা হয়ে থাকে। তাই বৈশ্বিক মহামারি করোনাকালীন পুলিশ কর্তৃক আটকদের বিভিন্ন ম্যাজিস্ট্রেট কোর্টে প্রেরণ করা হলে আসামির আইনগত সহয়তায় আইনজীবীদের প্রয়োজনীয়তা আছে।

এক কথায় করোনার ভয়াল সংক্রমণে ও আইনজীবীরা দেশের নাগরিকদের সাংবিধানিক অধিকার এ আইনের শাসন প্রতিষ্ঠায় মৃত্যুর ঝুঁকি মাথায় নিয়ে আদালতে সশরীরে এসে আইনগত লড়াই করে, করোনার ফ্রন্ট লাইনে কাজ করে যাচ্ছেন।

 

পূর্ববর্তী নিবন্ধরাশিয়ায় মৃত্যুর দ্বারপ্রান্তে পুতিনবিরোধী নেতা নাভালনি
পরবর্তী নিবন্ধহেফাজত নেতা জুনায়েদ আল হাবিব রিমান্ডে