আইএসের সাবেক নেতা বাগদাদির স্ত্রীর মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) প্রয়াত নেতা আবু বকর আল-বাগদাদির স্ত্রীকে মৃত্যুদণ্ড দিয়েছে ইরাকের একটি আদালত। বুধবার ইরাকের বিচার বিভাগ এই তথ্য জানিয়েছে।

ইসলামিক স্টেটের সাথে কাজ করা এবং ইয়াজিদি নারীদেরকে তার বাড়িতে আটকে রাখার জন্য বাগদাদির স্ত্রীকে এই দণ্ড দেওয়া হয়েছে। তবে তার নাম প্রকাশ করেনি বিচার বিভাগ।

ইরাকের সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল জানিয়েছে, ইয়াজিদি নারীদের নিনেভেহ গভর্নরেটের পশ্চিমে সিনজার জেলায় ইসলামিক স্টেটের সদস্যরা অপহরণ করেছিল। পরে তাদের মসুলে বাগদাদির স্ত্রীর বাড়িতে বন্দি রাখা হয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক আদালতের এক জন কর্মকর্তা বলেছেন, ‘ফৌজদারি আদালত আজ বাগদাদির স্ত্রীকে মানবতাবিরোধী অপরাধ এবং ইয়াজিদি জনগণের বিরুদ্ধে গণহত্যা ও সন্ত্রাসী সহযোগিতার জন্য মৃত্যুদণ্ড দিয়েছে।’ অবশ্য দণ্ড কার্যকরের জন্য রায়ে ইরাকি আপিল আদালতের অনুমোদন লাগবে বলে জানিয়েছেন তিনি।

২০১৪ সালে আবু বকর আল-বাগদাদিকে ইসলামিক স্টেট ইরাকের বিস্তৃত অঞ্চলে খলিফা হিসাবে ঘোষণা দেয়। ২০১৯ সালের নভেম্বরে উত্তর-পশ্চিম সিরিয়ায় মার্কিন বিশেষ বাহিনীর একটি অভিযানে নিহত হয় সে।

পূর্ববর্তী নিবন্ধটেকসই রেটিংয়ে ভালো ১০ ব্যাংক, ৩ আর্থিক প্রতিষ্ঠান
পরবর্তী নিবন্ধকোপার ফাইনাল মাতাবেন শাকিরা