অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার রড মার্শ আর নেই

স্পোর্টস ডেস্ক : গত সপ্তাহে কুইন্সল্যান্ডে হার্ট অ্যাটাক হয়েছিল। তারপর চলে যান কোমায়। আর ফিরল না তার জ্ঞাণ। ৭৪ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন সাবেক অস্ট্রেলিয়া উইকেটকিপার রড মার্শ।

টেস্ট ক্রিকেটের সবচেয়ে গোছালো এই উইকেটকিপার ১৯৭০ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার জার্সিতে ৯৬ টেস্ট খেলে করেছেন ৩৬৩৩ রান, সেঞ্চুরি তিনটি। যখন অবসর নেন, তখন তার নামের পাশে রেকর্ড ৩৫৫ ডিসমিসাল।

স্ত্রী রস এবং সন্তান পল, ড্যান ও জেমিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেলেন মার্ম। ক্রিকেট অস্ট্রেলিয়া চেয়ারম্যান ড. ল্যাচলান হেন্ডারসন বলেছেন, ‘অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য এবং যারা রড মার্শকে ভালোবাসতো তাদের জন্য খুব দুঃখের একটি দিন।’

ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতি দিয়েছে, ‘রড মার্শের মৃত্যুতে আমরা গভীর শোকাহত। চমৎকার উইকেটকিপার এবং হার্ড হিটিং ব্যাটসম্যান। অস্ট্রেলিয়ান ক্রিকেটে রডের অবদান অসাধারণ এবং তার অভাব সত্যিই অনুভূত হবে। তার স্ত্রী রস এবং সন্তান পল, ড্যান, জেমি ও তার অসংখ্য বন্ধুদের প্রতি আমরা সমবেদনা জানাই।’

গত ২৪ ফেব্রুয়ারি একটি অনুষ্ঠানে যোগ দেওয়ার পর অসুস্থ হয়ে পড়েন মার্শ। বড় ধরনের হার্ট অ্যাটাক হয় তার। সঙ্গে সঙ্গে হাসপাতালে নেন ইভেন্টের আয়োজকরা। কদিন আগে কুইন্সল্যান্ড থেকে অ্যাডিলেডের একটি হাসপাতালে ভর্তি করান হয় তাকে। তখনো সংকটাপন্ন কিন্তু স্থিতিশীল অবস্থায় ছিলেন বলে জানান তার ছেলে পল। শুক্রবার (৪ মার্চ) অ্যাডিলেডের হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

৯৬ টেস্ট ও ৯২ ওয়ানডেতে অস্ট্রেলিয়ার হয়ে ১৯৭০ থেকে ১৯৮৪ সাল পর্যন্ত খেলেছেন মার্শ। টেস্টে ৩৫৫ ডিসমিসালে দেশের শীর্ষ উইকেটকিপারদের মধ্যে অ্যাডাম গিলক্রিস্ট ও ইয়ান হিলির পরই তার স্থান। স্বদেশের জাতীয় দলের নির্বাচক কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি, পদত্যাগ করেন ২০১৬ সালে।

পূর্ববর্তী নিবন্ধকুষ্টিয়ায় মোটরসাইকেলের সঙ্গে বাইসাইকেলের সংঘর্ষে কলেজছাত্রসহ নিহত ২
পরবর্তী নিবন্ধবিয়ে নিয়ে মুখ খুললেন প্রভাস