অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার মারা গেছেন

বিনোদন ডেস্ক : অস্কারজয়ী অভিনেত্রী লুইস ফ্লেচার মারা গেছেন। তার বয়স হয়েছিল ৮৮ বছর। ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ ছবির জন্য অস্কারে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতে নিয়েছিলেন লুইস ফ্লেচার।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) খবরটি নিশ্চিত করেছেন তার মুখপাত্র ডেভিড শল। অভিনেত্রীর মুখপাত্র জানিয়েছেন, ফ্রান্সের মন্টডুরাসের নিজ বাসভবনে ঘুমের মধ্যে মৃত্যু হয়েছে লুইসের। এ সময় তার পাশে উপস্থিত ছিলেন পরিবারের সদস্যরা।

১৯৫৮ সালে ইয়ান্সি ডেরিঙ্গার টেলিভিশন ধারাবাহিক দিয়ে অভিনয় জগতে পা রাখেন লুইস ফ্লেচার। ১৯৫৯ সালে ওয়াগন ট্রেন টিভি ধারাবাহিকে অতিথি চরিত্রে অভিনয় করেন ও ১৯৬৩ সালে ‘আ গ্যাদারিং অব ঈগলস’ দিয়ে তার চলচ্চিত্রে অভিষেক হয়।

এক সময় সন্তানদের জন্য অভিনয়ে দীর্ঘ বিরতি নেন তিনি। প্রায় এক দশক অভিনয় থেকে দূরে থাকার পর তিনি ১৯৭৪ সালে রবার্ট আল্টম্যানের ‘থিভস লাইক আস’ ছবিতে অভিনয় করেন। পরের বছর নাট্যধর্মী ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট (১৯৭৫) ছবিতে নার্স রেচেড চরিত্রে অভিনয় করে তিনি আন্তর্জাতিক খ্যাতি অর্জন করেন।

এ ছবিতে খল চরিত্রকে দর্শকের কাছে অন্য মাত্রায় পৌঁছে দিয়েছিলেন তিনি। ‘ওয়ান ফ্লু ওভার দ্য কুকুস নেস্ট’ অস্কারে সেরা অভিনেত্রী ছাড়াও সেরা ছবি, সেরা নির্মাতা, সেরা চিত্রনাট্য ও সেরা অভিনেতার পুরস্কার জিতে রেকর্ড গড়েছিল।

লুইস ফ্লেচারের অন্যান্য উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হলো- একসরসিস্ট টু: দ্য হেরেটিক (১৯৭৭), ব্রেইনস্টর্ম (১৯৮৩), ফায়ারস্টার্টার (১৯৮৪), ফ্লাওয়ার ইন দি অ্যাটিক (১৯৮৭), টু ডেজ ইন দ্য ভ্যালি (১৯৯৬) ও ক্রুয়েল ইনটেনশন্স (১৯৯৯)। সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

 

পূর্ববর্তী নিবন্ধতরুণ নাট্যনির্মাতা সাখাওয়াৎ মানিক মারা গেছেন
পরবর্তী নিবন্ধসিরিয়া উপকূলে নৌকাডুবির ঘটনায় নিহত বেড়ে ৯৪