অলিম্পিয়াডে দুই বিভাগেই চ্যাম্পিয়ন ভারত, বাংলাদশ ৭৮ ও ৮১ তম

স্পোর্টস ডেস্ক :
বিশ্ব দাবা অলিম্পিয়াড সমাপ্ত হয়েছে আজ। হাঙেরীর বুদাপেস্টে এই আসরে অংশ নিয়েছিল ১৭০ এর বেশি দেশ। বাংলাদেশ উন্মুক্ত বিভাগে ৭৮ ও মহিলা বিভাগে ৮১ তম স্থান অর্জন করেছে। দুই বিভাগে বাংলাদেশের পার্শ্ববর্তী দেশ ভারত চ্যাম্পিয়ন।

শেষ রাউন্ডে বাংলাদেশ উন্মুক্ত বিভাগে দক্ষিণ কোরিয়ার বিপক্ষে ৩-১ গেম পয়েন্টে জয় পায়। টানা দুই রাউন্ডে জিএম নর্ম মিস করায় আন্তর্জাতিক মাস্টার ফাহাদ রহমান এই রাউন্ডে বিশ্রামে ছিলেন। দুই ফিদে মাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ও মনন রেজা নীড় ড্র করেন আর দুই গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও নিয়াজ মোর্শেদ জয়লাভ করেন।

উন্মুক্ত বিভাগে বাংলাদেশ এবার খুবই বাজে ফলাফল করেছে। ২০১২ ইস্তাম্বুল অলিম্পিয়াডে বাংলাদেশ সবচেয়ে ভালো ফলাফল করেছিল। পঞ্চাশের আশেপাশে থাকা বাংলাদেশ উন্মুক্ত দলের জন্য মোটামুটি প্রত্যাশিত। তবে এবার অনেক পিছিয়ে অবস্থান হয়েছে ৭৮ তম।

নারী দলের উপর প্রত্যাশা তেমন ছিল না। এরপরও আন্তর্জাতিক মহিলা মাস্টার রাণী হামিদ ৮২ বছর বয়সে টানা ছয় বোর্ড জিতে দারুণ খেলেছেন। তিনি জিতলেও বোর্ডের অন্যরা সমানতালে না জিততে পারায় দলীয় পয়েন্ট সেইভাবে বৃদ্ধি পায়নি। তাই ৮১ তম স্থান নিয়ে সন্তুষ্ট থাকতে হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধশ্বাসরুদ্ধকর ম্যাচে ড্র ম্যানসিটি-আর্সেনালের
পরবর্তী নিবন্ধবাংলাদেশের সঙ্গে অক্টোবরে বিদ্যুৎ চুক্তি করতে চায় নেপাল