অলিভার হাত ধরে অলিম্পিক ইতিহাসে প্রথম সোনা গুয়াতেমালার

স্পোর্টস ডেস্ক : অলিম্পিকের ২০১২ আসরটি ছিল লন্ডনে। সেই আসরকে সামনে রেখেই ২০১১ সালে জিমন্যাস্ট হিসেবে প্রস্তুতি শুরু করেছিলেন গুয়াতেমালার আদ্রিয়ানা রুয়ানো অলিভা। তবে মেরুদণ্ডের চোটের স্বপ্নভঙ্গ হয়েছিল তরুণ অলিভার। অংশ নিতে পেরেছিলেন না লন্ডন অলিম্পিকে। তবে নিজেকে অলিম্পিকে নিয়ে যাওয়ার স্বপ্নটা নতুন করে দেখেন তিনি। ডাক্তারের পরামর্শে জিমন্যাস্টিক ছেড়ে বেছে নেন শুটিং। এবং এবারের প্যারিস অলিম্পিকে বর্তমানের ২৯ বছর বয়সী অলিভার হাত ধরেই অলিম্পিক ইতিহাসের প্রথম সোনা জিতল গুয়াতেমালা।

বুধবার মেয়েদের ট্র্যাপ শুটিংয়ে এই স্বর্ণপদক পান অলিভা। যেখান তিনি গড়েছেন অলিম্পিকের রেকর্ডও। ৫০-এর মধ্যে তার স্কোর ছিল ৪৫, যা অলিম্পিকের নতুন রেকর্ড।

এদিকে ৪০ পয়েন্ট নিয়ে অলিভার কাছে হেরে রুপা জেতেন ইতালির মারিয়া স্তাঙ্কো। ব্রোঞ্জ জেতেন অস্ট্রেলিয়ার শুটার পেনি স্মিথ। তবে হতাশ হতে হয় এই ইভেন্টে বিশ্বের এক নম্বর তারকা ফাতিমা গালভেসকে। তিনি হন চতুর্থ।

অলিম্পিকের ইতিহাসে এ নিয়ে তিনটি পদক জিতল গুয়াতেমালা। যার মধ্যে দুটি এই প্যারিসেই। মঙ্গলবার একই ইভেন্টে ব্রোঞ্জ জেতেন পিয়েরে ব্রল কারদেনাস। এতেই তিনি বনে যান দেশের হয়ে পদক জেতা দ্বিতীয় অলিম্পিয়ানের।

এর আগে ২০১২ লন্ডন অলিম্পিকে রুপা জয়ের মধ্য দিয়ে রেস ওয়াকার এরিক বারোন্দোর হাত ধরে প্রথমবারের মতো কোনো পদক জিতেছিল গুয়াতেমালা।

পূর্ববর্তী নিবন্ধকোটা সংস্কার পরিস্থিতি নিয়ে কূটনীতিকদের ব্রিফিং বিকালে
পরবর্তী নিবন্ধঅসুস্থতার খবরের মাঝে শাহরুখ খানকে দেখা গেল জন্মদিনের পার্টিতে