অভিযোগ বিশ্লেষণ করেছে ইসি, সত্যতা যাচাইয়ের নির্দেশনা

নিজস্ব প্রতিবেদক:

সদ্য সমাপ্ত লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ সংসদীয় আসনে উপ-নির্বাচনে ভোটে অনিয়ম, কারচুপি এবং প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারার যে অভিযোগ উঠেছে তা বিশ্লেষণ করেছে নির্বাচন কমিশন। সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলার ডিসি, এসপি এবং নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। তাদের দেওয়া সরেজমিনে প্রতিবেদনের ওপর ভিত্তি করে আসন দুটিতে ঘোষিত ভোটের ফলাফল বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

মঙ্গলবার (৭ নভেম্বর) বিকেলে আগারগাঁওয়ে নির্বাচন কমিশন কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে কমিশন সচিব জাহাংগীর আলম এসব তথ্য জানিয়েছেন।

অনিয়ম-কারচুপির অভিযোগ ওঠায় আসন দুটিতে উপ-নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ স্থগিত করেছে ইসি।

সংবাদ সম্মেলনে এ প্রসঙ্গে ইসি সচিব বলেন, আপনারা জানেন বাংলাদেশ জাতীয় সংসদ কর্তৃক আদেশ ১৯৭২ এর যে সংশোধনী আনা হয়েছে, এতে নতুন একটা সেকশন সংযুক্ত হয়েছে। তাতে স্পষ্টভাবে বলা হয়েছে, রিটার্নিং অফিসার ফলাফল ঘোষণা করলেও যদি কোনো ব্যক্তি সংক্ষুব্ধ হয়ে তথ্য-উপাত্ত নির্বাচন কমিশনে দেন তখন কমিশন ওই আসনের গেজেট প্রকাশ স্থগিত রেখে ওই অভিযোগ আমলে নিয়ে যথাযথ তদন্ত করবে। তদন্ত প্রতিবেদনের আলোকে কমিশন সিদ্ধান্ত নেবে।

জাহাংগীর আলম আরও বলেন, যেহেতু আইনে নির্বাচন কমিশনকে এ ক্ষমতা অর্পণ করা হয়েছে এরই ধারাবাহিকতায় গত দুদিন কয়েকটি গণমাধ্যমে লক্ষ্মীপুর-৩ আসনের একটি কেন্দ্র এবং ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে উপ-নির্বাচনে কেন্দ্রের যে তথ্য-উপাত্ত পাওয়া গেছে তা নির্বাচন কমিশন বিশ্লেষণ করেছে।

তিনি জানান, তথ্য-উপাত্ত বিশ্লেষণের পর সেগুলোর সত্যতা যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলার ডিসি, এসপি এবং নির্বাচন কর্মকর্তাকে কমিশন নির্দেশনা দিয়েছে। তারা সরেজমিনে তদন্ত করে যে রিপোর্ট দেবে সে মোতাবেক কমিশন সিদ্ধান্ত নেবে।

আইন অনুযায়ী গেজেট প্রকাশ না করেই তদন্ত চলবে বলে জানান ইসি সচিব।

গত রোববার (৫ নভেম্বর) লক্ষ্মীপুর-৩ ও ব্রাহ্মণবাড়িয়া-২ সংসদীয় আসনে উপ-নির্বাচনের ভোটগ্রহণ হয়। ভোটে ব্যাপক অনিয়ম ও কারচুপির অভিযোগ ওঠে। ভোটার তালিকা ত্রুটিপূর্ণ বলেও অভিযোগ করেন প্রার্থীরা।

এমনকি লক্ষ্মীপুর-৩ আসনের একটি কেন্দ্রে এক ব্যক্তিকে প্রকাশ্যে নৌকা প্রতীকে সিল মারতে দেখা যায়। যার ভিডিও এরই মধ্যে ছড়িয়ে পড়েছে। তবে ওই আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী গোলাম ফারুক পিংকু প্রকাশ্যে নৌকায় সিল মারা ব্যক্তিকে ছাত্রশিবিরের কর্মী বলে দাবি করেছেন।

পূর্ববর্তী নিবন্ধলক্ষ্মীপুর-ব্রাহ্মণবাড়িয়ার উপনির্বাচনের ফলাফলের গেজেট স্থগিত
পরবর্তী নিবন্ধপোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি সাড়ে ১২ হাজার টাকা