অবিশ্বাস্য কুল্টার-নাইল, লড়াকু সংগ্রহ অস্ট্রেলিয়ার

৩৮ রানে নেই ৪ উইকেট। এরপর ৭৯ রানে শেষ ৫! ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে একসময় কাঁপছিল অস্ট্রেলিয়া। তবে হ্যালির ধূমকেতুর ন্যায় যেন নাথান কুল্টার-নাইলের আবির্ভাব। আন্তর্জাতিক ওয়ানডে কেন? লিস্ট এ ক্যারিয়ারে যার সর্বোচ্চ ৬২ রান সেই আজ ৮’এ নেমে খেললেন ৯২ রানের ইনিংস। যা বিশ্বকাপ ইতিহাসে এই পজিশনে সর্বোচ্চ। আর তাতে চড়েই একসময়ে উইন্ডিজ বোলারদের সামনে ধুঁকতে থাকা অস্ট্রেলিয়া গুটিয়ে যাওয়ার আগে পেল ২৮৮ রানের পুঁজি।

শুধু কুল্টার-নাইলকে অভিবাধন দিলে ভুল হবে। এই ভালো সংগ্রহ পেতে বেশ ভালো এবং বড় ভূমিকা ছিল স্টিভ স্মিথেরও। টপ ও মিডল অর্ডারের ব্যাটসম্যানরা যখন উইকেট দিয়ে যাওয়া-আসায় ব্যস্ত তখন সেই ধরে রেখেছিলেন হাল।

এর আগে, ইনিংস শুরু করতে নেমে দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরে যান ৬ রান করা অ্যারন ফিঞ্চ। ওশান থমাসের দারুণ লেন্থে ফেলা বল ফিঞ্চের ব্যাটের কানা ছুঁইয়ে জমা হয় উইকেটের পেছনে থাকা শাই হোপের হাতে। ১ ওভার পর অজিদের শিবিরে আঘাত হানেন শেল্ডন কটরেল। তার ব্যাক অব লেন্থের বলে বড় শট খেলতে গিয়ে ডেভিড ওয়ার্নার নিজের উইকেট ছুঁড়ে আসেন। তিনি করেন মাত্র ৩ রান।

এরপর বোলিংয়ে এসে প্রথম ওভারেই উইকেট তুলে নেন আন্দ্রে রাসেল। আগের ম্যাচে শর্ট বলে পাকিস্তানের ব্যাটসম্যানদের কাবু করা এই বোলার এই ম্যাচেও শর্ট বল করে তুলে নেন উসমান খাজার উইকেট। ১৩ রান করা খাজাও ক্যাচ তুলে দেন হোপের হাতে। এদিকে উইকেটে এসেই টপ-অর্ডার ব্যাটসম্যানদের পথ ধরেন গ্লেন ম্যাক্সওয়েল। এবার কটরেলের ছোঁড়া শর্ট বল উড়িয়ে মারতে গিয়ে ০ রানেই হোপের গ্লাভসবন্দী হন ম্যাক্সওয়েল।

অলরাউন্ডার মার্কোস স্টোইনিস ভালো শুরু করলেও ১৯ রান করে তিনিও দায়িত্বজ্ঞানহীন শট খেলে আউট হন। জেসন হোল্ডারের বলে স্কয়ার লেগে থাকা নিকোলাস পুরানের তালুবন্দী হন তিনি। দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান অ্যালেক্স ক্যারেও অনেক আশা জাগিয়ে সাজঘরে ফেরেন ৪৫ রান করে।

কিন্তু অবিচল ছিলেন স্মিথ। দাঁতে-দাঁত কামড়ে লড়াই চালিয়ে যান তিনি। কটরেলের দারুণ এক ক্যাচে আউট হওয়ার আগে স্মিথ করেন দলীয় দ্বিতীয় সর্বোচ্চ ৭৩ রান। আর স্টোইনিস ৯২ রানে লং-অফে হোল্ডারের হাতে ক্যাচ তুলে দলে দলীয় ৩০০ রানের স্বপ্ন ভঙ্গ হয় অজিদের।

পূর্ববর্তী নিবন্ধবঙ্গবন্ধু মেডিকেলের ভেতর থেকে পেট্রলবোমা উদ্ধার
পরবর্তী নিবন্ধঈদ আনন্দে জমে উঠেছে রাজধানীর বিনোদন কেন্দ্রগুলো