৯ মাসে যুক্তরাজ্যে প্রবেশ ২৫ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশীর

আন্তর্জাতিক ডেস্ক
ব্যাপক কড়া পাহারার মধ্যেই ২০২৪ সালের শুরু থেকে এ পর্যন্ত ৯ মাসে বছর ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন ২৫ হাজারেরও বেশি অভিবাসনপ্রত্যাশী। দেশটির স্বরাষ্ট্র গতকাল সোমবার এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

মন্ত্রণালয় বলেছে, “গতকাল রোববার ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে উত্তর ফ্রান্স থেকে যুক্তরাজ্যে প্রবেশ করেছেন ৭১৭ জন অভিবাসনপ্রত্যাশী। তাদেরকে হিসেবে ধরে নিয়ে আমরা বলছি, চলতি ২০২৪ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত যুক্তরাজ্যে প্রবেশ করেছেন মোট ২৫ হাজার ৫২ জন অভিবাসনপ্রত্যাশী।”

আগের দিন শনিবার দেশটিতে প্রবেশ করেছিলেন ৭০৭ জন অভিবাসনপ্রত্যাশী। মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, ২০২৩ সালে ইংলিশ চ্যানেল পাড়ি দিয়ে যত সংখ্যক অভিবাসনপ্রত্যাশী যুক্তরাজ্যে প্রবেশ করেছেন, তার চেয়ে চলতি ২০২৪ সালে প্রবেশ করা অভিবাসনপ্রত্যাশীদের হার শতকরা হিসেবে ৪ শতাংশ বেড়েছে।

তবে ২০২২ সালে দেশটিতে প্রবেশ করা অভিবাসনপ্রত্যাশীদের তুলনায় গত ৯ মাসের এই সংখ্যা শতকরা ২১ শতাংশ কম।

অভিবাসনপ্রত্যাশীদের আগমন নিয়ন্ত্রণের প্রতিশ্রুতি দিয়ে ২০০৯ সালের নির্বাচনে জিতে যুক্তরাজ্যে ক্ষমতায় আসে কনজারভেটিভ পার্টি। তবে নিজেদের মেয়াদের গত ১৫ বছরে এই ক্ষেত্রে বড় কোনো পরিবর্তন দেখাতে পারেনি দলটি।

গত জুলাইয়ের নির্বাচনে জয়ী হয় লেবার পার্টি। লেবার পার্টির শীর্ষ নেতা এবং যুক্তরাজ্যের বর্তমান প্রধানমন্ত্রী কেয়ার স্টারমার সম্প্রতি প্রতিশ্রুতি দিয়েছেন যে অবৈধ অভিবাসনপ্রত্যাশীদের প্রবেশের সঙ্গে সংশ্লিষ্ট গ্যাংগুলোর বিরুদ্ধে কঠোর অভিযান পরিচালনা করবে তার সরকার।

সূত্র : এএফপি

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাক দোকানে, নিহত ২
পরবর্তী নিবন্ধবার্নিকাটের গাড়িবহরে হামলা, চার্জশিটভুক্ত আসামি সিয়াম গ্রেফতার