৯ বছরেও শেষ হয়নি বেসিক কেলেঙ্কারির তদন্ত

পপুলার২৪নিউজ ডেস্ক: নয় বছর সময় নিয়ে অনুসন্ধান ও তদন্ত চালিয়েও রাষ্ট্রায়ত্ত বেসিক ব্যাংকের সাড়ে তিন হাজার কোটি টাকা ঋণ কেলেঙ্কারির ৫৬ মামলার কোনোটিতে অভিযোগপত্র দাখিল করতে পারেনি দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত সময়ে ওই ব্যাংকের চেয়ারম্যান ছিলেন জাতীয় পার্টির সাবেক এমপি আবদুল হাই বাচ্চু। আর তখনই ব্যাংকটির দিলকুশা, গুলশান ও শান্তিনগর শাখা থেকে নিয়ম বহির্ভূতভাবে কয়েক হাজার কোটি টাকা উত্তোলন ও আত্মসাতের ঘটনা ঘটে। ঋণপত্র যাচাই না করে জামানত ছাড়া জাল দলিলে ভুয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ঋণ দেওয়াসহ নিয়ম না মেনে ঋণ অনুমোদনের অভিযোগ ওঠে তখনকার পরিচালনা পর্ষদের বিরুদ্ধে।
এ বিষয়ে ২০১০ সালে অনুসন্ধান শুরু করে দুদক। প্রায় চার বছর অনুসন্ধান শেষে ২০১৫ সালে রাজধানীর তিনটি থানায় ১৫৬ জনকে আসামি করে ৫৬টি মামলা করে কমিশন। সেসব মামলার আসামির তালিকায় ২৬ জন ব্যাংক কর্মকর্তা থাকলেও বাচ্চু বা পরিচালনা পর্ষদের কাউকে সেখানে না রাখায় প্রশ্ন ওঠে সে সময়। এরপর বিভিন্ন মহলের সমালোচনা এবং উচ্চ আদালতের পর্যবেক্ষণের ভিত্তিতে ২০১৬ সালের ডিসেম্বর থেকে ২০১৭ সালের মধ্যে পাঁচ দফা বাচ্চুকে জিজ্ঞাসাবাদ করে দুদক। দুদকের জিজ্ঞাসাবাদে শেখ আবদুল হাই বাচ্চু (ফাইল ছবি) দুদকের জিজ্ঞাসাবাদে শেখ আবদুল হাই বাচ্চু (ফাইল ছবি) ২০১৬ সালের ৪ ডিসেম্বর প্রথম জিজ্ঞাসাবাদ শুরুর আগে সংবাদিকদের প্রশ্নের জবাবে বাচ্চু শুধু বলেছিলেন, “নিজেকে দোষী মনে করি না।”
আবদুল হাই বাচ্চুকে জিজ্ঞাসাবাদের মধ্যে বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ২০১৭ সালের ৬ ডিসেম্বর আরেকটি মামলা করে দুদক। রাজধানীর বংশাল থানায় দায়ের করা ওই মামলায় আসামিদের বিরুদ্ধে সাত কোটি ৮৫ লাখ ৩২ হাজার ৯৮৮ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।
দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ সেদিন বলেন, বেসিক ব্যাংকের ৫৬টি মামলার তদন্ত শেষ পর্যায়ে রয়েছে। আরও মামলা হতে পারে। ব্যাংকার, ব্যবসায়ী যারা আসামি তারাও দ্রুত মামলার চার্জশিট চান। আমরা চেষ্টা করছি। ব্যাংকের টাকাটা কিন্তু জনগণের। জনগণের টাকা ব্যাংকে ফিরে আসুক, এটা কিন্ত জনগণ চায়। বেসিক ব্যাংকের ওই সব ঋণের মধ্যে দেড় হাজার কোটি টাকা ব্যাংকে নগদ জমা হওয়ার তথ্যও সে সময় দিয়েছিলেন তিনি। কমিশনের মামলার কারণে দেশের ব্যাংকিং খাতে চুরি হওয়া কয়েক হাজার কোটি টাকা উদ্ধার হয়েছে। আমরা অপরাধীদের পেছনে নিরবচ্ছিন্নভাবে আইনি অভিযান অব্যাহত রাখব। কাউকেই ছাড় দেব না,” বলেছিলেন দুদক চেয়ারম্যান।

 

পূর্ববর্তী নিবন্ধব্যাংক পাড়ায় এখনো ঈদের ছুটির আমেজ কাটেনি
পরবর্তী নিবন্ধঅস্ট্রেলিয়াকে চাপে রেখেছে ভারত