৮ ব্যাংকে বেশি সুদে কৃষিঋণ বিতরণ, ফেরতের নির্দেশ কেন্দ্রীয় ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক : কৃষিঋণে বেশি সুদ নেওয়ায় আট ব্যাংককে বাড়তি সুদ ফেরত দেওয়ার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। এসব ব্যাংক বাংলাদেশ ব্যাংক নির্দেশিত ৯ শতাংশের বেশি সুদ নিয়েছিল। বাংলাদেশ ব্যাংকের অনুসন্ধানে ধরা পড়ায় ব্যাংকগুলোকে বাড়তি টাকা ফেরত দিতে বাধ্য করা হচ্ছে।
বাণিজ্যিক ব্যাংক সংশ্লিষ্ট সূত্র জানায়, যেসব ব্যাংক ৯ শতাংশের বেশি সুদ নিয়েছে সেসব ব্যাংক হলো মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, ঢাকা ব্যাংক, ডাচ বাংলা ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক ও সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড।
এর মধ্যে মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, ব্র্যাক ব্যাংক, ট্রাস্ট ব্যাংক ও এনআরবি কমার্শিয়াল ব্যাংক বাড়তি টাকা গ্রাহকদের ফেরত দিয়েছে। শাজজালাল ইসলামী ব্যাংক ও সাউথ ইস্ট ব্যাংক লিমিটেড গ্রাহকের কাছ থেকে নেওয়া বাড়তি টাকা এখনো ফেরত দেয়নি।
বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মোতাবেক সব বাণিজ্যিক ব্যাংকের মোট বিতরণ করা ঋণের কমপক্ষে দুই ভাগ কৃষিঋণ বিতরণ করতে হবে। এর সুদ হার ৯ শতাংশ। এ ঋণ নিজস্ব শাখার মাধ্যমে বিতরণ করতে হবে। যেসব বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের নিজস্ব শাখা নেই তারা ক্ষুদ্র ঋণ নিয়ন্ত্রক সংস্থা-এমআরআই নিবন্ধিত এনজিও বা কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণ প্রতিষ্ঠানের মাধ্যমে বিতরণ করবে। তবে সুদ হার ৯ শতাংশই রাখতে হবে। আলোচিত আট ব্যাংক নিজস্ব শাখার পাশাপাশি এনজিওর মাধ্যমে কৃষিঋণ বিতরণ করে।
বাংলাদেশ ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ বিতরণচিত্র পর্যালোচনা করে দেখতে পায় তারা ৯ শতাংশের বেশি সুদ নিচ্ছে। ব্র্যাক ব্যাংক বেশি সুদের পাশাপাশি গ্রাহকদের কাছে থেকে আবেদন ফি বাবদ বিপুল পরিমাণ টাকা নিয়েছে। এর পরিমাণ, প্রায় সাড়ে পাঁচ লাখ টাকা। শাহজালাল ইসলামী ব্যাংক কৃষিঋণের জন্য নির্দেশিত সুদহারে প্রায় ৩০ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করেছে। এ সাউথ ইস্ট ব্যাংক-এসআইবিএল কৃষিঋণ বিতরণে নির্দেশিত সুদ হারের চেয়ে ১ শতাংশ বেশি হারে সুদ নিয়েছে। তাদের বিতরণকৃত ঋণের পরিমাণ প্রায় দুই কোটি টাকা। ডাচ্ বাংলা ব্যাংকেও বেশি হারে সুদ নেওয়ার ঘটনা ঘটেছে। তবে বাণিজ্যিক ব্যাংকগুলোর মধ্যে তাদের বাড়তি সুদহার সর্বনিম্ন। ১০ শতাংশ হারে বিতরণ করা ঋণের পরিমাণ ২৪ লাখ টাকা।
প্রসঙ্গত, সরকারের খাদ্য নিরাপত্তা ও পল্লী অঞ্চলে অর্থ সরবরাহ কর্মসূচির অংশ হিসেবে বাংলাদেশ ব্যাংক সব ব্যাংকের বিতরণ করা মোট ঋণের ২ শতাংশ কৃষিঋণ বিতরণ বাধ্যতামূলক করেছে। পাশাপাশি সুদহার নির্ধারণ করে দেওয়া হয়েছে ৯ শতাংশ। চলতি অর্থবছর কৃষিঋণ বিতরণ হবে ২৪ হাজার ১২৪ কোটি টাকা। গত বছর এ লক্ষ্যমাত্রা ছিল ২১ হাজার ৮০০ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের পর্যবেক্ষণে ধরা পড়েছে এবং এ সব ব্যাংককে জরিমানা গুনতে হচ্ছে। এরই অংশ হিসেবে বেশি সুদ নেওয়ার দায়ে আট ব্যাংককে বাড়তি টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এর আগে কৃষি ঋণ বিতরণে লক্ষ্যপূরণ না করায় জরিমানা করা হয় ছয় বাণিজ্যিক ব্যাংককে।

 

পূর্ববর্তী নিবন্ধউভয় শেয়ারবাজারে পতন
পরবর্তী নিবন্ধপুনর্গঠিত বড় ঋণে আবারো পুনঃতফসিলের সুযোগ