৮ গার্মেন্টসকে পুরস্কার দিল ড্যানিশ কোম্পানি নভোজাইমস

পপুলার২৪নিউজ ডেস্ক:
টেকসই উৎপাদনে ভূমিকা রাখার জন্য আটটি গার্মেন্টস কোম্পানিকে পুরস্কৃত করেছে ডেনমার্কের কোম্পানি নভোজাইমস। বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত মিকায়েল হেমনিতি উইথার সম্প্রতি নিজ বাসভবনে দ্বিতীয়বারের মতো নভোজাইমস কম্বিপলিশ টিএম চ্যাম্পিয়ানশিপ ২০১৭ পুরস্কার তুলে দেন। কম্বিপলিশ টিএম প্রযুক্তি ব্যবহার করা টেক্সটাইল কোম্পানিগুলোর হাতে পুরস্কার হিসেবে সনদপত্র তুলে দেন রাষ্ট্রদূত এবং নভোজাইমস কোম্পানির ভাইস প্রেসিডেন্ট (টেকনিক্যাল) মি. জেনস কলিন্দ।
কম্বিপলিশ টিএম নভোজাইমস কোম্পানির একটি প্রযুক্তিগত স্বত্ত্ব যা কাপড়ের রং করার সময়, বিদুৎ, পানি ও সময়ের সাশ্রয় করে। এই প্রযুক্তি ব্যবহার করে দ্রুত, সহজ ও টেকসই উপায়ে পলিশিং ও ব্লিচ ক্লিনআপ করা যায়। ২০২১ সালে দেশের ৫০ বিলিয়ন রপ্তানি লক্ষ্যমাত্রা অর্জনে ভূমিকা রাখবে টেকসই উৎপাদনে দক্ষ কম্বিপলিশ টিএম প্রযুক্তি।
রাষ্ট্রদূত মিকায়েল হেমনিতি উইথার বলেন, “ বাংলাদেশ একটি বড় স¦প্নের দেশ। ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশে পরিণত হওয়ার লক্ষ্যমাত্রা উচ্চাভিলাষী হলেও তা অর্জন করা সম্ভব এবং গার্মেন্টস খাত এই লক্ষ্যমাত্রা অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। কিন্তু গার্মেন্টস খাতকে প্রচুর পানির চাহিদা ও বিদুৎতের কার্যকরী ব্যবহারের মত চ্যালেঞ্জের মুখোমুখি হতে হয়। ডেনমার্কের এই কম্বিপলিশ টিএম প্রযুক্তি ইতোমধ্যে এসব সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখার বিষয়টি প্রমাণিত করেছে।”
নভোজাইমস কোম্পানির ভাইস প্রেসিডেন্ট (টেকনিক্যাল) মি. জেনস কলিন্দ বলেন, “ উদ্ভাবনী প্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের গার্মেন্টস খাতের টেকসই উৎপাদনের অংশ হতে পেরে আমরা খুবই গর্বিত। গার্মেন্টস খাতের সমস্যা সমাধানে নভোজাইমস তাদের রাজস্বের ১৩-১৪ ভাগ গবেষণা ও উদ্ভাবনে ব্যবহার করে।
টেকসই উন্নয়ন ও পরিবেশ বান্ধব প্রযুক্তির ওপর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন এস কিউ হিউস গার্মেন্টেসের প্রধান নির্বাহী কর্মকর্তা মি শারাৎ পদ্মশ্রী।
এবছর পুরস্কার পাওয়া আটটি গার্মেন্টস কোম্পানি হল ফোর এইচ ডাইং এন্ড প্রিন্টিং মিলস; ক্লিফটন টেক্সটাইলস এন্ড অ্যাপারেলস লিমিটেড; বেস টেক্সটাইলস লিমিটেড; শাহ আমানত নিটিং এন্ড ডাইং; এন এ জেড বাংলাদেশ লিমিটেড; টেক্সটওউন লি: এসকে হিউস লি এবং পলো নিট কম্পোজিট মিলস।

পূর্ববর্তী নিবন্ধরোহিঙ্গাদের কারণে সমস্যা দেখা দিয়েছে পর্যটন খাতে : মেনন
পরবর্তী নিবন্ধসাকিবের ঢাকাকে উড়িয়ে দিল নাসিরের সিলেট সিক্সার্স!