৭২ ঘণ্টার পর্যবেক্ষণে ইউএনও ওয়াহিদা, এখনও শঙ্কামুক্ত নন

নিজস্ব প্রতিবেদক:

অস্ত্রোপচার সম্পন্ন হওয়ার পর ৭২ ঘণ্টার পর্যবেক্ষণে রাখা হয়েছে দুর্বৃত্তের হামলায় গুরুতর আহত দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ওয়াহিদা খানমকে। এখন তার সেরে উঠার বিষয়ে আশাবাদী হলেও তিনি এখনও শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন ন্যাশনাল ইনস্টিটিউট অব নিউরোসায়েন্স হাসপাতালের চিকিৎসকরা।

বৃহস্পতিবার (৩ সেপ্টেম্বর) দিনগত রাত ১২টার দিকে অস্ত্রোপচার শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা জানান ওই হাসপাতালের নিউরো ট্রমা বিভাগের প্রধান নিউরোসার্জন মোহাম্মদ জাহিদ হোসেন।

ছয় সদস্যের চিকিৎসক দল প্রায় দুই ঘণ্টার চেষ্টায় ইউএনও ওয়াহিদার মাথার জটিল অস্ত্রোপচার সম্পন্ন করেন।

নিউরোসার্জন মোহাম্মদ জাহিদ হোসেন বলেন, ইউএনও ওয়াহিদার মাথায় ভাঙা হাড়ের সাত-আটটা টুকরা ছিল। সেগুলো আমরা জোড়া দিয়েছি। জোড়া দিয়ে হাড়গুলোকে জায়গা মতো বসিয়ে দেওয়া হয়েছে। বাকি যে আরও ছোট ছোট কাটা ছিলো সেগুলোও জোড়া দিয়েছি।

আমরা আশাবাদী কিন্তু এটা হেড ইনজুরি ব্যাপার, তার মাথার ভেতরে রক্তক্ষরণ হয়েছে এবং ব্রেনে আঘাত লেগেছে। ব্রেনের ওপর একটা চাপ ছিল সেটা আমরা রিলিফ করেছি। তবে এখনই ক্লিয়ারলি আমরা বলতে পারবো না যে রোগী ভালো হয়ে যাবেন।

তিনি বলেন, ইট উইল টেক টাইম। অন্তত ৭২ ঘণ্টা আমরা তার পরিস্থিতি পর্যবেক্ষণ করবো। আমরা আশাবাদী রোগী ভালো হয়ে যাবেন, বাকিটা আল্লাহ ভরসা।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওনার (ইউএনও ওয়াহিদা খানমের) ডান পাশটা যে অবশ ছিল, প্যারালাইজড। আশা করি, সেটাও সচল হয়ে যাবে। তবে কিছুদিন সময় লাগবে।

এর আগে রাত ৯টার দিকে তাকে অস্ত্রোপচারের জন্য হাসপাতালের অপারেশন থিয়েটারে নেওয়া হয়। অপারেশন থিয়েটারে নেওয়ার আগে তার সিটিস্ক্যান করা হয়েছে। প্রেসার চেক করে, অবস্থা স্বাভাবিক থাকায় তার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

চিকিৎসকরা জানান, দুর্বৃত্তের হামলায় ইউএনও ওয়াহিদার মাথার বাম পাশের দিকটা বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। মাথার কিছু অংশ ভেঙে ব্রেনে চাপ সৃষ্টি করেছে। অস্ত্রোপচারের মাধ্যমে সেটি অপসারণ করলে অবস্থার উন্নতি হবে এমন আশা থেকে তার অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন চিকিৎসকরা।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বে করোনায় ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু
পরবর্তী নিবন্ধকিশোরীকে অপহরণ করে ধর্ষণ ও ভিডিও ধারণ, ইউপি সদস্য গ্রেফতার