৬৫ দিন বঙ্গোপসাগরে মাছ ধরা থেকে বিরত থাকুন: মৎস্য প্রতিমন্ত্রী

রোকন উদ্দিন পাভেল,চট্টগ্রাম :
মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু বলেন, ৬৫ দিন বঙ্গোপসাগরে সকল প্রকার মৎস্য নৌযান কর্তৃক মৎস্য ও ক্রাস্টাশিয়ান্স আহরণ বন্ধের আগাম বার্তা  আপনাদেরকে দিয়েছিলাম। তাই কষ্ট হলেও এ ৬৫ দিন মাছ আহরণ থেকে বিরত থাকুন। পরে এর সুফল মিলবে।
বৃহস্পতিবার (১৬ মে) সকালে চট্টগ্রাম সার্কিট হাউজে ৬৫ দিন বঙ্গোপসাগরে সকল প্রকার মৎস্য নৌযান কর্তৃক মৎস্য ও ক্রাস্টাশিয়ান্স আহরণ বন্ধের বাস্তবায়ন বিষয়ক মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।
মৎস্যমন্ত্রী বলেন, আপনারা যে জাল দিয়ে মাছ ধরেন। সেই জাল দিয়ে ছোট মাছও উঠে আসে। যার কারণে এ মাছগুলো বড় হওয়ার সুযোগ পায় না।

জেলেদের উদ্দেশে মন্ত্রী বলেন, মাছ বড় হওয়ার জন্য সুযোগ দিতে হবে। মাছ যদি ডিম ছাড়তে না পারে, বাচ্চা ছাড়তে না পারে। তাহলে মাছের বিস্তার হবে না।  এতে পরবর্তীতে আপনাদেরই সমস্যা হবে এবং দেশও ক্ষতিগ্রস্ত হবে।

তিনি আরো বলেন, নদীভিত্তিক মাছ কখনও একই সময়ে পোনা ছাড়ে না। সেই বিষয়টাও  মনে রাখতে হবে। তাই পোনা ছাড়ার কথা হিসেব করেই মাছ ধরতে হবে এবং মাছগুলোকে বড় হতে দেওয়ার সুযোগ দিতে হবে।

এক জেলে মাছ ধরার জন্য বঙ্গোপসাগরের অনেক দূরে চলে যাওয়ার কথা জানতে চাইলে মন্ত্রীকে তিনি বলেন, মালিকের চাপেই এত দূরে যাওয়া।  মাছ না পেলে মালিককে কি জবাব দেবো? দিনশেষে তো মালিককে জবাব দিতে হবে।

প্রতিমন্ত্রী আরো বলেন, জলদস্যুতা আগের মতো নেই, অনেকটা কমে গেছে। আইন প্রয়োগ করার পর ছিনতাইয়ের ঘটনাও কমেছে।  কিছুটা নিয়ম নীতির মাধ্যমে পরিবর্তন আনা সম্ভব।

জেলেদের উদ্দেশ্য তিনি আরো বলেন বলেন, এ ৬৫ দিন একটু কষ্ট করতে হবে। দেশ ও জাতির কথা চিন্তা করেই আমাদেরকে এটি মেনে নিতে হবে। কারণ বঙ্গোপসাগরে নির্বিচারে মাছ আহরণ করতে থাকলে এ সম্পদ লুপ্ত হয়ে যেতে পারে। তাই পরবর্তী প্রজন্মের কথা চিন্তা করে নির্দিষ্ট সময়ে মাছ ধরা বন্ধ রাখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে মেয়র আ জ ম নাছির উদ্নীন বলেন, সবার সমস্যা এক নয়, একেক জনের সমস্যা একেক রকম। এ পেশার উপর যারা নির্ভরশীল তাদের বিষয়টাও দেখতে হবে।
জেলেদের কথা চিন্তা করে তিনি বলেন, জেলেরা যে পরিমাণ মাছ পাওয়ার প্রত্যাশা করছেন সেই পরিমাণ পাচ্ছেন না। তাদের প্রস্তাবনাটাও অস্বীকার করার মত নয়। সবকিছু ভেবেই সিদ্ধান্ত নিতে হবে। বিকল্প ব্যবস্থা না করলে  তাদেরকে না খেয়ে থাকতে হবে। তাদেরকে অন্তত কোনো অনুদান দিতে হবে যাতে কোনো রকম খেয়ে বেঁচে থাকতে পারে।

মৎস্য ও প্রাণিসম্পদ মণ্ত্রণালয়ের সচিব মো. রইছ উল আলম মণ্ডলের সভাপতিত্বে এতে আরো উপস্থিত ছিলেন  সংসদ সদস্য  এম. আবদুল লতিফ, জেলা প্রশাসক মো, ইলিয়াস হোসেন, মেরিন ফিশারিস অ্যাকাডেমির ক্যাপ্টেন মাসুক এবং বিভিন্ন অ্যাসোসিয়েশনের বোর্ড সদস্যরা।

পূর্ববর্তী নিবন্ধশিগগিরই দেশে ৫-জি প্রযুক্তি চালু করা হবে : প্রধানমন্ত্রী
পরবর্তী নিবন্ধচালু হচ্ছে নবনির্মিত মুরাদপুর ফুটওভার ব্রিজ