৪ মাসে বজ্রপাতে ৭৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: চলতি বছরের গেল চারমাসে বজ্রপাতে সারাদেশে ৭৯ জনের মৃত্যু হয়েছে। তবে শুধু এপ্রিলেই ৭০ জন মারা গেছেন। আর সবচেয়ে বেশি ৪০ জন মারা গেছেন কৃষি কাজ করার সময়। বজ্রপাতে বেশি মৃত্যুর সংখ্যা পটুয়াখালী ও সিলেট জেলায়।

সেভ দ্য সোসাইটি অ্যান্ড থাণ্ডারস্টম অ্যাওয়ারনেস ফোরামের রিপোর্টে এ তথ্য জানা গেছে।

বৃহস্পতিবার অনলাইনে সেভ দ্য সোসাইটি অ্যান্ড থান্ডার স্টর্ম অ্যাওয়ারনেস ফোরাম আয়োজিত সংবাদ সম্মেলনে এ প্রতিবেদন প্রকাশ করা হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক রাশিম মোল্লা ও গবেষণা সেলের প্রধান নির্বাহী আব্দুল আলিম।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০২০ সালের জানুয়ারি থেকে ৩০ এপ্রিল পর্যন্ত বজ্রপাতে সারাদেশে ৭৯ জনের প্রাণহানি ঘটেছে। এর মধ্যে ১১ নারী এবং ৬৮ পুরুষ। নারী ও পুরুষের মধ্যে তিন শিশু এবং ৯ কিশোর রয়েছে।

এ চার মাসে বজ্রাপাতে আহত হয়েছেন ২১ জন। তাদের মধ্যে ১৫ পুরুষ এবং ছয় নারী রয়েছেন। নারী ও পুরুষের মধ্যে দুইজন কিশোর রয়েছে।

সাধারণত প্রচণ্ড শীত থাকায় জানুয়ারি মাসে দেশে বজ্রপাত হয় না। তবে এবার কনকনে শীতের মধ্যেও জানুয়ারি মাসে বজ্রপাতে তিনজন মারা গেছেন। ফেব্রুয়ারিতে কোনো হতাহতের ঘটনা না ঘটলেও মার্চে ছয়জন এবং এপ্রিলে ৭০ জনের মৃত্যু হয়েছে। অন্যদিকে মার্চে দুই নারী এবং চার পুরুষের মৃত্যু হয়েছে। একই সঙ্গে মার্চে আহত হয়েছেন ছয়জন। এরমধ্যে দুইজন পুরুষ এবং চারজন নারী।

এপ্রিলে মোট মারা গেছেন ৭০ জন। তাদের মধ্যে আট নারী এবং ৬২ জনই পুরুষ। নারী ও পুরুষের মধ্যে তিন শিশু, সাত কিশোর এবং দুই কিশোরী রয়েছে। এছাড়া এপ্রিলে বজ্রাপাতে মোট ১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ১৩ জন পুরুষ এবং দুইজন নারী।

সবচেয়ে বেশি ৪০ জন নিহত হয়েছে কৃষি কাজ করার সময়। এছাড়া নৌকায় মাছ ধরার সময় দুইজন, মাঠ থেকে গরু আনার সময় ১২, আম কুড়ানোর সময় এক, ঘরে অবস্থানকালীন চার, পাথর উত্তোলনের সময় দুই, মাঠে খেলার সময় এক, বাড়ির আঙিনায় খেলার সময় দুই, ফাঁকা রাস্তায় চলার সময় চার, রিকশা চালানোর সময় এক এবং গাড়িতে থাকাকালীন দুইজনের মৃত্যু হয়েছে। অন্যদিকে চিকিৎসা নিয়ে ফেরার সময়, নির্মাণ কাজ করার সময় ও হাওরে অবস্থানকালেসহ বিভিন্ন সময় বজ্রপাতে ছয়জনের মৃত্যু হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধমুকসুদপুরে কর্মহীন ৩০০পরিবারের মধ্যে খাদ্যসামগ্রী সহায়তা
পরবর্তী নিবন্ধভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে আদালতে বিচার হবে