২.৬ বিলিয়ন পাউন্ড ব্যয় করবে ন্যাটো স্যাটেলাইট, সাইবার ও ড্রোনে নিরাপত্তা

পপুলার২৪ ডেস্ক :
বিশ্বের সর্ববৃহৎ সামরিক জোট নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশন (ন্যাটো) কর্মকর্তারা ঘোষণা করেছেন পরবর্তী তিন বছরে তারা স্যাটেলাইট, সাইবার নিরাপত্তা, ড্রোন ব্যবহার ও কম্পিউটার প্রযুক্তি উন্নয়নে ২.৬ বিলিয়ন পাউন্ড ব্যয় করবে। তথ্যসূত্র: দ্য ইন্ডিপেন্ডেন্ট

কর্মকর্তারা আরো জানান, ন্যাটোর জন্য বড় হুমকি সাইবার হামলা ও ইরানের মিসাইলসহ অন্যান্য হামলা প্রতিরোধ করতে সামরিক যোগাযোগ উপগ্রহ স্থাপন করবে সংস্থাটি।

ন্যাটো বহির্ভূত রাষ্ট্র জাপান গত জানুয়ারিতে প্রথম সামরিক যোগাযোগ উপগ্রহ ব্যবহার করে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে ন্যাটোর গ্রহণ করা নতুন রণ কৌশলের খবরাখবর হ্যাকারদের আয়ত্বের বাইরে থাকবে।

ন্যাটোর সেনাবাহিনী ও রণতরীগুলোকে শক্তিশালী করতে ও স্যাটেলাইট যোগাযোগ বাড়াতে ১.৫ বিলিয়ন পাউন্ড ব্যয় করা হবে। কম্পিউটার পদ্ধতি ও মিসাইল প্রতিরক্ষার জন্য ব্যয় কার হবে ৬৯০ মিলিয়ন পাউন্ড। ন্যাটোর প্রধান ৩২ টি অঞ্চলে সাইবার হামলা প্রতিরোধে এই অর্থ ব্যয় করা হবে।

গত তিন বছরে ন্যাটোর নেটওয়ার্কে এ ধরনের ৫ টি ঘটনা ঘটেছে বলে সন্দেহ করছে ন্যাটো। ন্যাটোর কর্মকর্তারা ধারণা করছেন, তাদের আগামী সম্মেলনকে সামনে রেখে রাশিয়া তাদের নেটওয়ার্কে হামলা চালাতে পারে। রুশ হ্যাকার চক্র ‘এপিটি-২৮’ এর বিরুদ্ধে পশ্চিমাদের অভিযোগ রয়েছে তারা ২০১৬ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির ইমেইল হ্যাকিংয়ের সঙ্গে জড়িত।

অবশ্য ন্যাটোর প্রতিটি সদস্য রাষ্ট্রের সম্মতির উপর এর তহবিলের বিষয়টি নির্ভর করছে। এপ্রিলে কানাডার রাজধানী অটোয়ায় ন্যাটোর একটি সম্মেলন হওয়ার কথা রয়েছে যেখানে ন্যাটোর বিস্তারিত প্রয়োজন সম্পর্কে আলোচনা করা হবে।

তারপরই ন্যাটোর প্রয়োজনীয় সরঞ্জামাদী ক্রয়ের নিলাম প্রক্রিয়া শুরু করা হবে। নিলামের ক্ষেত্রে এয়ারবাস গ্রুপ, রেথিয়ন গ্রুপ, লকহিড মার্টিন কর্পোরেশনের মতো পশ্চিমা প্রতিরক্ষা ঠিকাদার কোম্পানিগুলো অগ্রাধিকার পাবে বলে ধারণা  করছেন সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধনেপালের বিরুদ্ধে ৮২ রানের জয় পেল বাংলাদেশ
পরবর্তী নিবন্ধমোরলেগঞ্জে ট্রলার ডুবে চার নারীর মৃত্যু