২০ ঘণ্টা পর গাজী টায়ার কারখানার আগুন নিয়ন্ত্রণে

নিউজ ডেস্ক :

নারায়ণগঞ্জের রূপগঞ্জের রূপসী এলাকায় গাজী টায়ার তৈরির কারখানার আগুন ২০ ঘণ্টা চেষ্টার পর নিয়ন্ত্রণে এসেছে বলে জানিয়েছে ফায়ার সার্ভিস।

সোমবার (২৬ আগস্ট) সন্ধ্যা ৭টা ৫ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে বলে জানান ফায়ার সার্ভিস সদরদফতরের মিডিয়া সেলের কর্মকর্তা তালহা বিন জসিম।

স্থানীয়রা জানান, রোববার গাজীকে নারায়ণগঞ্জের আদালত ছয় দিনের রিমান্ড মঞ্জুর করার পর রূপগঞ্জের রূপসী এলাকায় শত শত মানুষ কারখানার ভেতরে প্রবেশ করে মেশিনপত্র ও আসবাবপত্রসহ বিভিন্ন সামগ্রী লুটপাট করে নিয়ে যেতে শুরু করে। এক পর্যায়ে ভবনের নিচতলায় দুর্বৃত্তরা আগুন ধরিয়ে দিলে আগুন ছয় তলা পর্যন্ত ছড়িয়ে যায়। এতে ভেতরে আটকে পড়া অনেকেই আর বের হতে পারেননি। তবে কারখানার ভেতরে ৪০০ থেকে ৫০০ মানুষ আটকা পড়ে থাকতে পারে। তারা জীবিত আছেন কিনা কেউ নিশ্চিত করে বলতে পারছে না।

তবে এখন পর্যন্ত নিখোঁজ থাকা ১৬০ জনকে উদ্ধারের জন্য তালিকা করেছেন তাদের পরিবার।

ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ বলছেন, ভবনটির ভেতরে প্লাস্টিক, রাবার ও কেমিক্যালসহ দাহ্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে দীর্ঘ সময় লাগছে। ফায়ার সার্ভিসের পরিচালক (প্রশিক্ষক) লেফটেন্যান্ট কর্নেল রেজাউল করিম বলেন, আগুন নিয়ন্ত্রণে আমাদের ১২টি ইউনিট কাজ করে।

তিনি বলেন, আমরা আগুন নিয়ন্ত্রণে বিভিন্নভাবে চেষ্টা চালিয়েছি। আমরা ভবনের ভেতর থেকে ১৪ জনকে জীবিত উদ্ধার করেছি। তবে কি পরিমাণ মানুষ আটকা আছে সেটি এখন বলা সম্ভব হচ্ছে না।

এর আগে, রোববার রাত সাড়ে ১০টায় রূপগঞ্জ উপজেলার রূপসী এলাকায় স্থানীয় সাবেক সংসদ সদস্য গোলাম দস্তগীর গাজীর মালিকানাধীন গাজী টায়ার কারখানার ছয় তলা ভবনে এই অগ্নিকাণ্ড ঘটে। এরপর থেকে শত শত মানুষ এসে সেখানে জড়ো হন।

খবর পেয়ে ফায়ার সার্ভিসের ডেমরা, কাঁচপুর, আদমজী ইপিজেড ও কাঞ্চন ফায়ার স্টেশনের মোট ১২টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনার চেষ্টা শুরু করে। পরে রাজধানীর সিদ্দিকবাজার থেকে টিটিএল মেশিন দিয়ে ওপর থেকে পানি দিয়ে আগুন নেভানোর কাজ শুরু করা হয়।

পূর্ববর্তী নিবন্ধগ্রেপ্তার ৩৯০ আনসারকে কারাগারে
পরবর্তী নিবন্ধমন্ত্রী-এমপি-ব্যবসায়ী-পুলিশসহ শতাধিক ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ