১৯৭১ এর স্মৃতি

মোহাম্মদ বেলায়েত হোসেন
সচিব (অবঃ)

বাংলাদেশের মুক্তিযুদ্ধ হঠাৎ কোন বিচ্ছিন্ন ঘটনা নয়। স্বাধীনচেতা বাঙালির ইতিহাস ঘাটলে দেখা যায় বৃটিশ বিরোধী আন্দোলন সহ বিভিন্ন আন্দোলন সংগ্রামে এই বদ্বীপ অঞ্চলের মানুষ অন্যায় অত্যাচারের বিরদ্ধে দাড়িয়ে গেছে। হাজী শরীয়ত উল্যা, তিতুমীর,মঙ্গলপান্ডে থেকে শুরু করে মাষ্টারদা সূর্যসেন,প্রীতিলতা এমনকি ইলামিত্রের আন্দোলন বঙ্গোপসাগর বিধৌত অঞ্চলকে রক্তস্নাত করে পলিমাটির সৌরভে মাথা উচু করে বুক ফুলিয়ে দাড়ানোর এক হিরন্ময় ইতিহাস গৌরবে জাজ্বল্যমান।

এই ইতিহাসের ধারাবাহিকতায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ একটি জনযুদ্ধ। মুক্তিযুদ্ধ একদিন হঠাৎ করে শুরু হয়নি। দীর্ঘ ২৪ বছর আন্দোলন সংগ্রামের পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আহবানে আওয়ামীলীগের নেতৃত্বে বাংলার আপামর জনতা এ যুদ্ধে অংশগ্রহণ করেছিল। যুদ্ধে অংশ নিয়েছিল বাংলার কৃষক,শ্রমিক,মুটে মজুর,পেশাজীবি,রাজনৈতিক কর্মী,ছাত্র সেনা ,পুলিশ সহ সর্বস্তরেরজনগন।

আমাদের মহান মুক্তিযুদ্ধের সাথে জড়িয়ে আছে আমার কিছু প্রত্যক্ষ স্মৃতি। মহান মুক্তিযুদ্ধের একটি ঘটনা আমার হৃদয়ে দাগ কেটে আছে,সে বিভীষিকাময় ঘটনা কোনদিন ভোলা যাবেনা।

আমাদের স্বাধীনতার সূর্বণজয়ন্তী পার হতে যাচ্ছে। ১৯৭১ সালে আমার বয়স ছিল মাত্র ১০ বছর। তখন আমি চর্তুথ শ্রেণী থেকে পঞ্চম শ্রেণীতে ভর্তি হলাম। ১৯৭১সালে মুক্তিযুদ্ধের সময় সারাদেশের মতো আমাদের নোয়াখালীর বেগমগঞ্জের হাজীপুর এ মজিদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কোন ক্লাস হয় নাই। আমরা গ্রামে বাস করতাম,আমারো কোন ক্লাস করতে হয়নি।

১৯৭১ এর ফেব্রুয়ারী –মার্চে চারদিকে উদ্বেগ-উৎকন্ঠা। কি হয় কি হয় অবস্থা। আমাদের চৌমুহনী এর বাইরে নয়। এল সে ১৯৭১ এর ঐতিহাসিক মার্চ মাস। ঢাকার রেসকোর্স ময়দানে বঙ্গবন্ধু ৭ মার্চ ঐতিহাসিক ভাষণ দিলেন। ঐ ভাষণের পরই আমাদের হাজীপুর স্কুল মাঠে কাঠের তৈরী রাইফেল দিয়ে তরুণ ছেলেদের যুদ্ধের জন্য প্রশিক্ষণ দেয়া শুরু হয়ে গেল। আমারো প্রশিক্ষণ নেয়ার খুব ইচ্ছে হলো। কি আমার বয়স কম থাকায় আমাকে সুযোগ দেয়া হলোনা। আমার খুব মন খারাপ হলো,আমি প্রশিক্ষণ নিতে পারিনি।

যাহোক সারাদেশে প্রতিরোধ যুদ্ধের প্রস্তুুতি চলতে থাকে। আমাদের নোয়াখালী,চৌমুহনী এলাকায় পাক হানাদার বাহিনী দখলে নেয় এপ্রিলের প্রথম দিকে। তারা চৌমুহনী বাজারের সকল দোকানপাট জালিয়ে পুড়িয়ে ধ্বংসযজ্ঞ চালায়। চৌমুহনী বাজারে ব্যাপক লুটতরাজ চালায়। এলাকার তরুনদের অনেকেই মুক্তিযুদ্ধে যোগদিলেন। আওয়ামীলীগের নেতৃত্বে তাঁদের প্রশিক্ষণের জন্য ভারতে পাঠানোর ব্যবস্থা করা হয়। অনেকেই নিজ উদ্যেগে যুদ্ধের প্রশিক্ষণ নিতে ভারতে যান।

আমাদের হাজীপুর গ্রামের অনেকেই যুদ্ধে অংশগ্রহণের জন্য ভারতে প্রশিক্ষণ নিতে যায়। আমার পিতা বীর মুক্তিযোদ্ধা হাজী কামাল উদ্দিন যুদ্ধে যেতে ইচ্ছুক তরুণদেও ভারতে পাঠানোর ব্যবস্থা করেন। তিনি নিজেই মুক্তিযোদ্ধাদের সংগঠিত করেন,যুদ্ধের রসদ যোগাড় করেন এবং তদারকি করতেন। আওয়ামীলীগ নেতা ,মুক্তিযোদ্ধা এবং এলাকার চেয়ারম্যান হিসেবে তিনি এ দায়িত্ব পালন করেন। আমাদেও বাড়িতে ছিল মুক্তিযোদ্ধাদের থাকা খাওয়ার নিরাপদ বন্দোবস্ত। আমার মা মুক্তিযোদ্ধাদের রান্না করে খাওয়াতেন। মা সানন্দে এ কাজ করতেন,প্রতিদিন ৩০/৪০ জনকে রান্না করে খাওয়ার প্রয়োজন হতো।

বাবা যেহেতু মুক্তিযোদ্ধা,মুক্তিযুদ্ধের সংগঠক । তাঁর ১টি রিভলবার ও ১ টি রাইফেল ছিল। রাইফেলটি অন্য মুক্তিযোদ্ধাদের কাছে থাকতো। আর রিভলবারটি নিরাপত্তার স্বার্থে তিনি নিজের সঙ্গে রাখতেন। একদিন ভুলক্রমে তিনি রিভলবারটি আমাদের বাসায় বালিশের নীচে রেখে যান। আমার ভাতিজা মানিক সে রিভলবার নিয়ে নাড়াচড়া করার সময় ট্রিগারে চাপ পড়ে একটি বুলেট বের হয়,যা তার পাশে থাকা ভাতিজী বেবীর মাথার সন্নিকট দিয়ে যেয়ে টিনের ছাদ ফুটো করে দেয়। আল্লাহ রহম করায় মানিক বা বেবীর গায়ে বা মাথায় লাগে নাই এবং অন্য কেউ আহত হয় নাই।

এ বুলেটের শব্দ পাশের বাড়ির মুসলীম লীগ পরিবার শুনতে পেয়ে চৌমুহনীতে রাজাকারদের খবর দেয়। তাদের কাছ থেকে খবর পেয়ে পরদিন অর্থাৎ ১৯৭১ সালের ১১ এপ্রিল রাজাকাররা আমাদের গ্রামে পাক হানাদার বাহিনী নিয়ে আসে। তারা নির্বিচারে গুলি করতে করতে আমাদেও হাজীপুর গ্রামে প্রবেশ করে হাটে-বাজারে,স্কুলে,ঘর বাড়িতে আগুন ধরিয়ে দেয়,লুটতরাজের মাধ্যমে তান্ডব সৃষ্টি করে। তারা গ্রামের মোস্তফাসহ ৩জনকে গুলী করে হত্যা করল। আমাদের স্কুল,নরেন্দ্র মহাজন বাড়ী,আমাদের বাড়ী,ছিদ্দীক কন্টাক্টরের বাড়ী ও মজিদ বেপারীর হাটের দোকানগুলো পুড়িয়ে দিল। গ্রামের হিন্দু সম্প্রদায়ের বাড়ী-ঘর ব্যাপক লুটপাটের মাধ্যমে তছনছ করে দেয়। সেদিন আমাদের বাড়ীতে ২জন মুক্তিযোদ্ধা ছিলেন ।

একজন ছিলেন আনসার বাহিনীর সদস্য। তিরি তরুণদের প্রাথমিক গেরিলা প্রশিক্ষণ দিতেন। উনার নিকট একটি রাইফেল ছিল। উনারা মাত্র দুজন থাকায় হানাদার বাহিনী ও রাজাকারদের প্রতিরোধ করার চেস্টা করেননি। উনারা নিরাপদ আশ্রয়ে চলে যান। রাজাকাররা হামলা করবে বিধায় আমরা নৌকাযোগে পাশের বিল পাড়ি দিয়ে আমাদের দাদার বাড়ীতে আশ্রয় নিতে যাচ্ছিলাম। আমাদের বাড়ীতে মুক্তিসেনা থাকে এজন্য রাজাকার ও খান সেনারা আমাদের বাড়ী টার্গেট করেছিল। তারা আমাদের বাড়ীর দিকে লক্ষ্য রেখে রাইফেলের গুলী ছুড়তে শুরু করলো। তারা আমাদের বাড়ীতে প্রবেশ করে সব ঘর জ¦ালিয়ে পুড়িয়ে ছারখার করে দেয়। আমাদের নৌকা লক্ষ্য করে গুলী করল।আমার পাশে থাকা আমার কাজিন তাহের ও ভাতিজা মানিক গুলিবিদ্ধ হয়ে গুরুতর আহত হল।

তাহের ও মানিকের গুলির ক্ষতস্থান থেকে অনর্গল রক্ত ঝরছিল। তাদের গায়ের জামা কাপড় রক্তে রঞ্জিত হল। আমার পরনের কাপড় তাদের রক্তে ভিজে গিয়েছিল। তাহেরের ডান হাতের কনুই থেকে কব্জি পর্যন্ত হাতের মাংস ছিঁড়ে আমার গায়ে লাগে নৌকার ছৈ এ লাগ্। তার হাতের হাড় দেখা যাচ্ছিল। সে এক ভয়াবহ দৃশ্য। নৌকায় আমরা ১১ জন ছিলাম। রাজাকাররা বৃষ্টির মতো গুলিবর্ষণ করে। তাহের জ্ঞান হারিয়ে ফেলে। মানিক ব্যাথায় কাতরাচ্ছিল। তাহের ও মানিকের ক্ষত স্থান থেকে ফিনকি দিয়ে রক্ত ঝরছিল। ভয়ে আতঙ্কে সকলে কান্নাকাটি করছিল। সে এক বিভীষিকাময় পরিস্থিতি। নৌকায় গুলি লাগছিল,পানিতে গুলি পড়েছিল। মনে হল আমরা সবাই মৃত্যুুমুখে পতিত হলাম। নৌকা অনেক দূরে চলে গেলে আমরা তাদের গুলির রেঞ্জের বাইরে চলে যাই।

প্রায় আধঘন্টা পরে আমরা নৌকা থেকে আমাদেও দাদার বাড়ী নামলাম। রাজাকাররা সড়ক পথে আমাদের দাদার বাড়ীর সামনে চলে আসে। তারা রাস্তা থেকে আমাদের নৌকার দিকে রাইফেল তাক করলো। আমাদের দুই পরিবারের ৯ সদস্য আবার নৌকায় উঠে বিলে চলে আসলাম। গুলিবিদ্ধ তাহের ও মানিকককে খেজুর গাছের নীচে রেখে আসা হয়। আমি ভেবেছিলাম তাহের মারা গেছে। কারন তার কোনো সাড়া শব্দ পাওয়া যাচ্ছিলনা।

রাজাকার ও খান সেনারা ভেবেছিল নৌকায় মুক্তিযোদ্ধারা আছে। মনে হয় তারা ভয় পেয়েছিল। মহান আল্লাহর কাছে শুকরিয়া তারা আর বিলের দিকে অগ্রসর হয়নি। সন্ধ্যার অন্ধকার নেমে আসলে তারা চৌমুহনীর দিকে চলে যায়। পরে বিল থেকে এসে আমরা দাদার বাড়ীতে আশ্রয় নিই। আহত তাহের ও মানিককে খেজুর গাছের নীচ থেকে বাসায় নেয়া হয়। তাদের চিকিৎসার ব্যবস্থা করা হয়। মানিক দেড়মাস পর সুস্থ্য হয়। কিন্তুু তাহেরের জখম ছিল বেশ গুরুতর। একটি গুলি তার বাম বাহুর নীচ দিয়ে ঢুকে বুকের মাঝ দিয়ে বের হয়ে যায়। ডাক্তার বলেছিলেন তাহের নিঃশ্বাস ছাড়ার সময় ফুসফুস সংকুচিত হলে বুক ফেটে গুলি বের হওয়ায় ফুসফুসে আঘাত লাগেনি।অবশেষে ৫ মাস মাইজদী সদর হাসপাতালে চিকিৎসার পর তাহের নতুন জীবন পায়। বাম পায়ের হাটুর নীচে গুলিবিদ্ধ মানিকের চিকিৎসা বাড়িতেই করা হয়। তার ডান পা একটু বেঁকে যায়। আঘাতের ক্ষতচিহ্ন নিয়ে তাহের বেঁচে আছে। ১৯৭২ সালে বঙ্গবন্ধু সরকার স্থানীয় এমপি নুরুল হকের মাধ্যমে তাহের ও মানিককে ভাতার ব্যবস্থা করে।
আমার মনে হয় সেদিনকার এ ভয়ংকর ঘটনায় আমাদের পরিবারের সকল সদস্য মারা যেতে পারতো। এপ্রিল থেকে নভেম্বর পর্যন্ত দীর্ঘ ৭ মাস বেগমগঞ্জের চৌমুহনী থেকে ভিতরে গ্রামের দিকে নানা ও খালার বাড়িতে আশ্রয় নিই। বাবা মুক্তিযোদ্ধা হওয়ায় উনার সাথে দেখা সাক্ষাৎ হতোনা। নভেম্বরে হানাদার বাহিনী চৌমুহনী ছেড়ে চলে গেলে ২১১ দিনের উদ্ধাস্তু ও অনিশ্চিত জীবনের অবসান ঘটে। ডিসেম্বরের প্রথম দিকে নোয়াখালী শত্রুমুক্ত হয়।

১৯৭১ সালে মুক্তিযুদ্ধকালীন আমার শৈশবের ভয়ংকর স্মৃতি হিসেবে মনের মনিকোঠায় চির অম্লান হয়ে আছে।

পূর্ববর্তী নিবন্ধবিশ্বকাপ ব্যর্থতার পর মরক্কোর কাছেও হারল ব্রাজিল
পরবর্তী নিবন্ধজনতা ব্যাংকে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন