‘১২ মাসের মধ্যে বিশ্বের সেরা ওপেনার হবেন স্মিথ’

স্পোর্টস ডেস্ক : অস্ট্রেলিয়ার ওপেনার ডেভিড ওয়ার্নার টেস্ট ক্রিকেট থেকে বিদায় নেওয়ার পর তার জায়গায় কাকে নতুন ওপেনার বানানো হবে এ নিয়ে মধুর সমস্যায় পড়েছে দেশটির ক্রিকেট বোর্ড। ওয়ার্নারের উত্তরাধিকারী হওয়ার দৌড়ে আছেন কয়েকজন ক্রিকেটার। তাদের মধ্যে রয়েছেন- স্টিভ স্মিথ, ক্যামেরন গ্রিন, ক্যামেরন বেনক্রাফট, মার্কাস হারিস ও ম্যাট রনশো।

এর মধ্যে অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক মাইকেল ক্লার্ক স্টিভ স্মিথকে ওপেনার হিসেবে চেয়েছেন। যদিও দলটির বর্তমান অধিনায়ক প্যাট কামিন্স জানিয়েছেন, স্মিথকে ওপেনিংয়ে এনে ব্যাটিং অর্ডারে বিশৃঙ্খলা করতে চান না তিনি। একইসঙ্গে কোচ এন্ড্রু ম্যাকডোনাল্ডও স্মিথকে নিয়ে তেমন আগ্রহ দেখাচ্ছেন না। কিন্তু স্মিথ যে ওপেনিংয়ে ভালো করবে তা দৃঢ়ভাবে বিশ্বাস করেন ক্লার্ক।

ক্লার্ক ক্রিকেট বিষয়ক ওয়েবসাইট ইএসপিএনকে বলেন, ‘যদি সে (স্মিথ) ওপেন করতে চায়, তাহলে তাকে সুযোগ দেওয়া উচিত। ১২ মাসের মধ্যে সে বিশ্বের সেরা টেস্ট ওপেনারে পরিণত হবে। সে এমনি একজন ভালো খেলোয়াড়। যদি আপনি তিন নম্বরে ব্যাট করতে পারেন তাহলে যেকোনো জায়গায় ব্যাট করতে পারবেন। কৌশলগত দিক থেকেও সে যথেষ্ট ভালো। বলের প্রতি তার তীক্ষ্ণ চোখ রয়েছে এবং (ব্যাটিংয়ের জন্য) ভালো হাত রয়েছে।’

‘হ্যাঁ, সে হয়তো মাঝে মাঝে নিকে (ব্যাটায় কানায় বল লাগিয়ে উইকেটরক্ষকের ক্যাচ হওয়া) বা এলবিডব্লিউ হতে পারে। কিন্তু আমাকে এমন কাউকে দেখান, যে এটি করে না। তাই ব্যাটিংয়ে ওপেন করলে ১২ মাসের মধ্যে সেরা ওপেনার হবে সে। ব্রায়ান লারার ৪০০ রানের রেকর্ড ভেঙে ফেললে আশ্চর্য হবেন না, কারণ সে এত ভালো ব্যাটার।’- ক্লার্ক যোগ করেন।

তিনি আরও বলেন, আমি মনে করি, সে (স্মিথ) যদি সিদ্ধান্ত নেয় যে, সে এটা (ওপেন) করতে চায় তাহলে ব্যাট করার জন্য নিজেকে প্রস্তুত করবে। আমি সবসময় ক্যাম্পে ছিলাম যে, আপনার একজন বিশেষজ্ঞ ওপেনিং ব্যাটার দরকার। কিন্তু যদি স্মিথ আপনার কাছে এসে বলে আমি ওপেন করতে চাই, তাহলে আমার মনে হয়, সে একটা চ্যালেঞ্জ নিতে প্রস্তুত। যদি সে দায়িত্ব গ্রহণ করে তবে আমি মনে করি সে এটা অন্য কারোর চেয়ে ভালো করবে।’

পূর্ববর্তী নিবন্ধপাকিস্তান কোচের চাকরি ছেড়ে দিলেন ব্র্যাডবার্ন
পরবর্তী নিবন্ধশাহিন আফ্রিদির সহ-অধিনায়ক রিজওয়ান