১১ মাসে রাজস্ব ঘাটতি ৪২ হাজার কোটি টাকা

পপুলার২৪নিউজ ডেস্ক : চলতি ২০১৮-১৯ অর্থবছরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনে ব্যর্থ হয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। জুলাই থেকে মে পর্যন্ত অর্থাৎ ১১ মাসে রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা ছিল ২ লাখ ৪১ হাজার কোটি টাকা। সেখানে এখন পর্যন্ত এনবিআর আদায় করতে পেরেছে ১ লাখ ৯৮ হাজার ৯৯৯ কোটি টাকা। আলোচ্য সময়ে প্রতিষ্ঠানটির রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ১১ দশমিক ৩৬ শতাংশ। এ অবস্থায় অর্থবছর শেষে প্রবৃদ্ধি ১৫ শতাংশের বেশি হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে এ তথ্য জানা গেছে।
সূত্র জানায়, চলতি অর্থবছরের জুলাই থেকে মে পর্যন্ত অর্থাৎ ১১ মাসে এনবিআরের কাস্টমসে ৭০ হাজার ৭০৭ কোটি টাকার বিপরীতে আদায় হয়েছে ৫৯ হাজার ৫০১ কোটি টাকা। ভ্যালু অ্যাডেড ট্যাক্স (ভ্যাট) এ ১১ মাসের ৯০ হাজার ২১৬ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৭৯ হাজার ১০১ কোটি টাকা।
আয়কর থেকে সবচেয়ে বেশি রাজস্ব আদায় হয়েছে। আলোচ্য সময়ে আয়কর ৮০ হাজার ৮০০ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে ৬০ হাজার ৬৯০ কোটি টাকা। তবে গতমাসের তুলনায় এনবিআরের রাজস্ব আদায় বেড়েছে। গত এপ্রিল মাসে রাজস্ব আদায়ে বড় ধরনে ঘাটতি দেখা দেয়। এর বিপরীতে রাজস্ব আদায় বাড়াতে এনবিআর একটি কমিটি গঠন করে। যার কারণে রাজস্ব আদায়ের প্রবৃদ্ধি এক মাসে ৭ শতাংশ থেকে ১১ শতাংশে উন্নীত হয়।
এ বিষয়ে জানতে চাইলে এনবিআরের কর প্রশাসনের দায়িত্বপ্রাপ্ত সদস্য ও রাজস্ব আদায় বাড়ানো নিয়ে গঠিত কমিটির প্রধান সদস্য কালিপদ হালদার বলেন, আসলে আমরা রাজস্ব আদায়ের প্রচেষ্টা সর্বদা অব্যাহত রাখি। গত ডিসেম্বরে একাদশ জাতীয় সংসদের নির্বাচনের কারণে রাজস্ব আদায়ে শ্লথগতি দেখা দিয়েছিল। তবে এনবিআর এসব বিষয় কাটিয়ে উঠছে। আশা করি, বছর শেষে রাজস্ব প্রবৃদ্ধি ১৫ শতাংশে উন্নীত হবে। তবে ১২ শতাংশের নিচে নামবে না। এখন রাজস্ব আদায় না হলে কমিশনাররা উদ্বিগ্ন হন। এর ফলে রাজস্ব আদায়ে গতি এসেছে।

 

পূর্ববর্তী নিবন্ধতৃতীয় কার্যদিবসে গতি ফিরেছে শেয়ারবাজার
পরবর্তী নিবন্ধবিশ্বকাপে ইংল্যান্ডের সর্বোচ্চ রানের রেকর্ড