হাসপাতালে ভর্তি কবি হেলাল হাফিজ

রাজু আনোয়ার: গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হলেন খ্যাতিমান কবি হেলাল হাফিজ। হঠাৎ করে গুরুতর অসুস্থ হয়ে পড়ায় ২১ মে মঙ্গলবার দিবাগত রাত ১টায় তাকে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে তাকে ভর্তি করা হয়েছে। বাংলা কবিতার জনপ্রিয় এই কবি দীর্ঘদিন ধরেই চোখ, কিডনি জটিলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন। সম্প্রতি তার জ্বর হয়। সেখান থেকে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়।
তথ্যটি নিশ্চিত করে কবি হাসান হাফিজ জানান,দীর্ঘদিন ধরে চোখ, কিডনি জটিলতাসহ নানা শারীরিক সমস্যায় ভুগছিলেন তিনি । সম্প্রতি তার জ্বর হয়। সেখান থেকে অবস্থার অবনতি হলে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম ও ল্যাবএইড হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা. শামীম আহমেদের তত্ত্বাবধানে হেলাল হাফিজকে ভর্তি করা হয়েছে।
‘প্রেম ও তারুণ্যের কবি’ হেলাল হাফিজ হাসপাতালের ৬৬৩ নম্বর কেবিনে চিকিৎসাধীন রয়েছেন। পরীক্ষা-নিরীক্ষা করে আজ তার রোগ নির্ণয় প্রক্রিয়া শুরু হবে বলে কবির স্বজনেরা জানিয়েছেন। কবি বিগত কয়েক বছর ধরে তোপখানা রোডের একটি হোটেলে বসবাস করে আসছেন। কবি হেলাল হাফিজের সুস্থতার জন্যে কবির স্বজনদের পক্ষ থেকে সহকর্মী ও শুভাকাঙ্ক্ষীদের কাছে দোয়া চাওয়া হয়েছে।
অল্প লিখে অসম্ভব রকমের জনপ্রিয়তা পাওয়া একজন কবি হেলাল হাফিজ। প্রথম কবিতার বই ‘যে জলে আগুন জ্বলে’ দিয়েই তুমুল জনপ্রিয়তা পান তিনি। ১৯৮৬ সালে প্রকাশিত হওয়ার পর বইটির অসংখ্য সংস্করণ হয়েছে। ২৬ বছর পর ২০১২ সালে তার দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতা একাত্তর’ প্রকাশিত হয়।
হেলাল হাফিজের অন্যতম জনপ্রিয় কবিতা ‘নিষিদ্ধ সম্পাদকীয়’ কবিতার দুটি পংক্তি ‘এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়, এখন যৌবন যার যুদ্ধে যাবার তার শ্রেষ্ঠ সময়’ এখনও কবিতামোদী ও সাধারণ পাঠকের মুখে মুখে উচ্চারিত হয়ে থাকে।
১৯৪৮ সালের ৭ অক্টোবর নেত্রকোনায় জন্ম নেন প্রতিভাবান কবি হেলাল হাফিজ। তার বাবা খোরশেদ আলী তালুকদার আর মা কোকিলা বেগম। ১৯৬৫ সালে নেত্রকোনা থেকে এসএসসি এবং ১৯৬৭ সালে এইচএসসি পাস করে ওই বছরই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ভর্তি হন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবস্থায় ১৯৭২ সালে তিনি তৎকালীন জাতীয় সংবাদপত্র দৈনিক পূর্বদেশে সাংবাদিকতা শুরু করেন। ১৯৭৫ সাল পর্যন্ত তিনি ছিলেন দৈনিক পূর্বদেশের সাহিত্য সম্পাদক, ১৯৭৬ সালের শেষ দিকে তিনি দৈনিক দেশ পত্রিকার সাহিত্য সম্পাদক পদে যোগদান করেন। সর্বশেষ তিনি দৈনিক যুগান্তরে কর্মরত ছিলেন। ২০১৩ সালে তিনি বাংলা একাডেমি পুরস্কারে ভূষিত হন।

 

পূর্ববর্তী নিবন্ধবালিশ দুর্নীতি: নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার
পরবর্তী নিবন্ধপাহাড়ে বেড়াতে নিয়ে প্রেমিকাকে ধর্ষণ প্রেমিকের