হাথুরুসিংহে বরখাস্ত, বাংলাদেশের নতুন কোচ সিমন্স

স্পোর্টস ডেস্ক

গুঞ্জনই সত্যি হলো। আচরণবিধি ভঙ্গের অভিযোগে প্রধান কোচের পদ থেকে চান্ডিকা হাথুরুসিংহকে বরখাস্ত করলো বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। তার জায়গায় অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে ক্যারিবীয় ফিল সিমন্সকে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সংবাদ সম্মেলনে এসব জানিয়েছেন বিসিবি সভাপতি ফারুক আহমেদ।

বাংলাদেশ দলের সঙ্গে ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি পর্যন্ত চুক্তি ছিল হাথুরুসিংহের। দিন ছয়েক পরেই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্ট সিরিজ। কিন্তু তার আগেই অসাদাচরণের জন্যই লঙ্কান এ কোচকে বরখাস্ত করলো বিসিবি। তার বিরুদ্ধে ২০২৩ বিশ্বকাপের সময় নাসুম আহমেদকে শারিরীকভাবে লাঞ্চিত করার অভিযোগ ছিল। এছাড়া নির্ধারিত ছুটির চেয়ে বেশি ছুটি তিনি কাটিয়েছেন বলেও অভিযোগ আছে। যা আচরণবিধি ভঙ্গের অংশ।

হাথুরুসিংহকে বরখাস্ত করার বিষয়ে গণমাধ্যমকে ফারুক আহমেদ বলেন, ‘বর্তমান কোচের ব্যাপারে আমরা চেষ্টা করছিলাম। দুই-তিনটা ঘটনা ঘটেছে। এটা দলের জন্য ভালো উদাহরণ ছিল না। শোকজ ও সাসপেনশন দেয়া হয়েছে। বরখাস্ত করার আগে আমরা তাকে নিয়ম মেনে শোকজ নোটিশ করেছি। এরপর আমরা বরখাস্ত করব। চ্যাম্পিয়নস ট্রফি পর্যন্ত কোচ ফিল সিমন্স।’

ফলে দ্বিতীয় মেয়াদে শেষ হলো হাথুরুসিংহের বাংলাদেশ অধ্যায়। এর আগে ২০১৪ সালের মে থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত বাংলাদেশ দলের দায়িত্ব পালন করেছিলেন হাথুরুসিংহে। সেবার চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে নিজেই কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন।

এদিকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ পাওয়া ফিল সিমন্স ওয়েস্ট ইন্ডিজের সাবেক পেস বোলিং অলরাউন্ডার। অবসরে যাওয়ার পর তিনি জিম্বাবুয়ে, আয়ারল্যান্ড, আফগানিস্তান ও সবশেষ ওয়েস্ট ইন্ডিজের হয়ে প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন।

এ ক্যারিবিয়ানের বিষয়ে ফারুক বলেন, ‘সে কঠোর পরিশ্রমী। তার কাজের ধরন আমি দেখেছি। যখন জিম্বাবুয়ে খেলতে এসেছিল, আমি ব্যক্তিগতভাবে সাক্ষাৎ করেছি। কিভাবে সে চিন্তা করে, অনুপ্রেরণা জোগায় সেটা নিয়ে কথা হয়েছে। ওগুলো দেখে আমার ভালো লেগেছে। তার প্রতিনিধির সঙ্গে কথা হয়েছে আমার। সবকিছু মিলিয়ে এখন সেরা অপশন।’

পূর্ববর্তী নিবন্ধলেবাননে তিন সপ্তাহে বাস্তুচ্যুত ৪ লাখ শিশু
পরবর্তী নিবন্ধস্বাস্থ্য অধিদপ্তরের নতুন মহাপরিচালক অধ্যাপক আবু জাফর