হাওর রক্ষা বাঁধ নির্মাণে মাটির বদলে বালি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওরের বোরো ফসল রক্ষায় বাঁধ নির্মাণে মাটির বদলে ব্যবহার করা হয়েছে বালি। সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শনি হাওর উপ-প্রকল্পের প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি ও সদস্য সচিবের অনিয়ম ও দুর্নীতির লিখিত অভিযোগ করেছেন স্থানীয় কৃষকরা তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট।
জানা যায়, সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার শনি হাওর উপ-প্রকল্পের হোসেনপুর হতে আনোয়ারপুর হয়ে ছিফতনগর পর্যন্ত বাধেঁর উচ্চতা বৃদ্ধি ও ভাঙ্গা বন্ধকরন অংশের আনোয়ারপুর বাজারে পাহাড়ি ঢলে ভেঙ্গে যাওয়া বোরো ফসল রক্ষার বেরী বাঁধ মাটির পরিবর্তে বালি ফেলে বাঁধ নির্মাণ কাজ করে প্রকল্প বাস্তবায়ন কমিটি। এ প্রকল্পে প্রায় সাড়ে চার লাখ টাকা বরাদ্দ দেয়া হয়। প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি- সদস্য সচিব স্থানীয় যুবলীগ নেতা হওয়ায় যেন তেন ভাবে বাঁধের কাজ করেই বরাদ্দকৃত অর্থ লুটপাটের পায়তারা চালিয়ে যাচ্ছেন স্থানীয় কৃষকদের অভিযোগ।
বোরো ফসল রক্ষার বেরীবাঁধ নির্মাণের শুরুতেই পুকুর চুরির মত অভিযোগে মঙ্গলবার সরজমিনে বাঁধ নির্মাণ এলাকায় যান উপজেলা নির্বাহী কর্মকর্তা। দেখতে পান মাটির বদলে বালি দিয়ে বাঁধ নির্মাণ করা হয়েছে। দেখতে পান এ বাঁধ স্বাভাবিক পানির প্রবাহেই ভেঙ্গে হাওরের ফসল ডুবির আশংকা রয়েছে।
কৃষকরা জানান, উপজেলার আনোয়ারপুর বাজারের দক্ষিণ দিকে বিগত মৌসুমে পাহাড়ি ঢল ও আগাম বন্যায় সৃষ্ট ভাঙ্গা অংশে মাটির পরিবর্তে বালি দিয়ে বাঁধ তৈরী করা হচ্ছে। এমনকি বাঁধের নিকট থেকেই বালি তুলে দায়সারা ভাবে বাঁধ নির্মাণ নির্দেশনা ও নীতিমালা পরিপন্থী ভাবে বাঁধ নির্মান কাজ চলছে।
উপজেলার আনোয়ারপুরের কৃষক আলীম উদ্দিন জানান, নীতিমালা ও নির্দেশানা অনুয়ায়ী হাওরের বাঁধ নির্মাণের ক্ষেত্রে বাঁধে কমপক্ষে ৭০ ভাগ মাটি থাকতে হবে সেই সাথে নির্মাণাধীন বাঁধ থেকে অন্তত ৫০ ফুট দুর থেকে মাটি সংগ্রহ করতে হবে। কিন্তু আনোয়ারপুর বাজারের বাঁধের কাজে বাঁধ নির্মাণের কোন ধরনের নির্দেশনা না মেনেই প্রকল্প বাস্তবায়ন কমিটি গাঁয়ের জোরে দায়সারা ভাবে বাঁধের কাজ চালিয়ে যাচ্ছেন।
প্রকল্প বাস্তবায়ন কমিটির সভাপতি সামায়ুন কবির বলেন, মাটি না পাওয়ায় বালি দিয়ে বাঁধের কাজ করা হয়েছে।
তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূর্নেন্দু দেব জানান, নির্দেশনা পরিপন্থী বালি দিয়ে বাঁধ তৈরী করার কারনে তাদেরকে শোকজ করা হয়েছে।
তিনি বলেন, এবার বাঁধ নিয়ে কেউ অনিয়ম দুর্নীতি করলে কাউকে চাড় দেয়া হবেনা।

পূর্ববর্তী নিবন্ধকথাসাহিত্যিক শওকত আলী আর নেই
পরবর্তী নিবন্ধহাওরের বিপজ্জনক ক্লোজারে দুটি বাঁধ নির্মাণের দাবি