হাওরের বিপজ্জনক ক্লোজারে দুটি বাঁধ নির্মাণের দাবি

নুর উদ্দিন, ছাতক (সুনামগঞ্জ)প্রতিনিধি,পপুলার২৪নিউজ:

হাওর রক্ষা বাঁধের কাজ নানা অজুহাতে পেছানো হচ্ছে। পরিকল্পিত ভাবে কাজ না করলে এবার বাঁধের কাজ শেষ হবার আগেই হাওরে পানি আসবে এবং কৃষকদের জন্য এবারও বিপর্যয় নেমে আসবে। কোথায় বাঁধের পাশে পানি রয়েছে, কাদা মাটি আছে, এসব দেখার সময় নাই এখন, এক দিনকে এক মাস মনে করে কাজ করতে হবে। বাঁধের পাশের নরম বা কাদা মাটি কিংবা পানি থাকলেও এক্সেভেটারের বাকেট দিয়ে পানি থেকেই মাটি তুলতে হবে। কয়েকদিন মাটি বাঁধে রাখলেই শুকিয়ে যাবে। পরে এই মাটির উপর দিয়ে এক্সভেটার চালালে মাটি কমপেকশন হয়ে যাবে। শ্রমিক লাগিয়ে এবং বাকেট দিয়ে বাঁধের দুই পাশের স্লোপও কমপেকশন করা যাবে। এভাবে বাঁধের কাজ না করলে কম সময়ে এতো বাঁধের কাজ শেষ করা সম্ভব হবে না। জেলার শাল্লা উপজেলার বাহাড়া ইউনিয়নের কৃষক নরেশ অধিকারী’র মন্তব্য এটি। হাওরের বাঁধ নির্মাণ কাজ বিলম্বিত হওয়া নিয়ে কথা বলার সময় এমন মন্তব্য করেন তিনি। নরেশ অধিকারী’র মন্তব্যের সঙ্গে একমত পোষণ করেন শাল্লার কুশিয়ারার ডান তীরের হাওরপাড়ের কৃষক লোকমান মিয়া, বারেক মিয়া ও পিযুষ কান্তি দাস। তার বলেন, বাঁধের কাজ এখন না করলে পানি আসার আগে নরম মাটি দিয়ে বাঁধ করলে, পানি আসতেই বাঁধ ভেঙে যাবে। বিপজ্জনক ক্লোজার যেখানে, সেখানে দুটি বাঁধ দেওয়া যেতে পারে। মাটি দিয়ে ক্লোজার বন্ধ করা হবে, আবার এই ক্লোজারকে নিরাপদ রাখার জন্য ক্লোজারের সামনে আরেকটি বাঁধ দেওয়া হবে, একটি ভাঙলে আরেকটি হাওর রক্ষা করবে।
পাগনার হাওরপাড়ের বড় কৃষক ফেনারবাঁক ইউপি চেয়ারম্যান করুণাসিন্ধু তালুকদার বলেন, এবার হাওরে শ্রমিক নেই, কর্মজীবী দিনমজুররা হাওর ছেড়ে গত এপ্রিল- মে মাসেই ঢাকায়, সিলেটে, ভোলাগঞ্জে চলে গেছে, এখন এক্সেভেটার দিয়ে বাঁধের কাজ করা ছাড়া বিকল্প নেই। এক্সেভেটার দিয়ে ৫০ ফুট দূর থেকেও মাটি তোলা যায়, প্রয়োজনে একবার দূরবর্তী স্থান থেকে মাটি তুলে, আরেকবার এক্সেভেটার দিয়ে বাঁধে ফেলা যাবে মাটি। এজন্য বাঁধের কাজে এক্সেভেটারের সংখ্যাও বাড়াতে হবে।
হাওরপাড়ের একাধিক কৃষক বলেছেন, বাঁধের কাজ কচ্ছপ গতিতে চলছে।  এভাবে কাজ চলিলে বাঁধের কাজের শেষ সময়সীমা ২৮ ফেব্রুয়ারি’র মধ্যে অনেক স্থানেই কাজ শুরুই করা যাবে না। কৃষকরা মনে করেন কোন অজুহাতেই বাঁধের কাজ পেছানো যাবে না।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বকর সিদ্দিক ভুইয়া বললেন, প্রাক্কলন তৈরির কাজ শেষ না হওয়ায় বাঁধের কাজ শুরু করতে কিছু বিলম্ব হচ্ছে, অবশ্য কাজ শুরু করেও প্রাক্কলন তৈরি করা যেত। বাঁধের পাশে নরম বা কাদা মাটি হলেও এক্সভেটার দিয়ে তুলে শুকিয়ে কমপেকশন করে দেবার যে পরামর্শ কৃষকরা দিয়েছেন, এটি সঠিক পরামর্শ জানিয়ে তিনি বললেন, এভাবে করা যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধহাওর রক্ষা বাঁধ নির্মাণে মাটির বদলে বালি
পরবর্তী নিবন্ধসুনামগঞ্জে সরকারি সড়কের দেড় শতাধিক বৃক্ষ নিধন